RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

বেঙ্গল প্রাঙ্গণে আগামীকাল থেকে ঐতিহ্য বই উৎসব

মিডিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৩০ নভেম্বর ২০২০  
বেঙ্গল প্রাঙ্গণে আগামীকাল থেকে ঐতিহ্য বই উৎসব

সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য পথচলার ২০ বছর পূর্ণ করেছে। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি সহস্রাধিক বই প্রকাশ করে দেশের পাঠক মহলে সমাদৃত হয়েছে। বিশেষ করে ঐতিহ্য প্রকাশিত ‘রচনাবলি’সমূহ সাহিত্যপ্রেমী পাঠকের কাছে বাংলা প্রকাশনার ক্ষেত্রে প্রশংসনীয় উদ্যোগ বলে স্বীকৃতি পেয়েছে। যা বাংলাদেশের সৃজনশীল প্রকাশনায় ইতিবাচক প্রভাব ফেলেছে।

ক্যাবল টিভি, মোবাইল, ইন্টারনেট ও ডিভাইসের যুগে সৃজনশীল বই প্রকাশনাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ঐতিহ্য প্রকাশ করে চলেছে বিষয়বৈচিত্রপূর্ণ বই এবং কালজয়ী চিরায়ত বাংলা সাহিত্যের রচনাবলি। প্রতিষ্ঠানটি ৩০ খণ্ড রবীন্দ্র-রচনাবলিসহ বিভূতিভূষণ, মানিক, জীবনানন্দ, শরৎ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও আল মাহমুদ রচনাবলি প্রকাশ করেছে। চলতি ডিসেম্বরে প্রকাশিত হতে যাচ্ছে প্রমথ চৌধুরী রচনাবলি। কাজ চলছে আরও বেশ কিছু রচনাবলি প্রকাশের।

ঐতিহ্য প্রতিবছর আয়োজন করে চলেছে বুক রিভিউ প্রতিযোগিতা, নির্বাচিত পাঠাগারকে বই অনুদানসহ দেশব্যাপী বই উৎসবের। প্রতি বছর ঢাকা এবং ঢাকার বাইরে ঐতিহ্য আয়োজন করে একক বই উৎসব। বর্তমান করোনাকালে এ ধরনের আয়োজন অনেকটা কষ্টসাধ্য। তবুও পাঠকদের কথা ভেবে ১ ডিসেম্বর থেকে রাজধানীর বেঙ্গল বই প্রাঙ্গণে শুরু হতে যাচ্ছে ঐতিহ্য বই উৎসব। উৎসব চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত।

বই উৎসবে পাঠকরা ঐতিহ্য প্রকাশিত বই কিনতে পারবেন ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে। রচনাবলিতেও থাকবে বিশেষ ছাড়। উল্লেখ্য বই উৎসব উপলক্ষ্যে ঐতিহ্য প্রকাশ করেছে ৪টি নতুন বই। প্রকাশনার ২০ বছরে ঐতিহ্য শুধু মানসম্মত বই প্রকাশ করেই থেমে থাকেনি, পাঠকের হাতে বইটি দ্রুততম সময় এবং সহজলভ্যভাবে তুলে দিতেও চেষ্টা করছে। বই উৎসব কোনো বিরতি ছাড়া প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়