ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাংবাদিক রোজিনার মুক্তি ও নিরপেক্ষ তদন্ত দাবি ডিইউজের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ১৮ মে ২০২১  
সাংবাদিক রোজিনার মুক্তি ও নিরপেক্ষ তদন্ত দাবি ডিইউজের

দৈনিক প্রথম আলোর অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে তার মুক্তি দাবি করেছেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন ( ডিইউজের) সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু। রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তির পদক্ষেপ না নিলে ঢাকা সাংবাদিক ইউনিয়ন বৃহত্তর আন্দোলনে যেতে বাধ‌্য হবে।

মঙ্গলবার (১৮ মে) এক বিবৃতিতে তারা এসব হুঁসিয়ারি দেন।

বিবৃতিতে নেতারা বলেন, সচিবালয়ে সাংবাদিক রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টা আটকে রেখে তার উপর যেভাবে মানসিক ও শারীরিকভাবে হেনেস্তা করা হয়েছে এবং পরবর্তী সময়ে অফিসিয়াল সিক্রেক্টস অ্যাক্টে মামলা দায়েরের ঘটনা নজীরবিহীন। রোজিনা ইসলামের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালেয়র কর্মকর্তাদের আশোভন আচরণের সুষ্ঠু, নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত প্রয়োজন। 

নেতারা বলেন, প্রশাসনের এখতিয়ার বহির্ভূত এই তদন্তের ব্যবস্থা করতে হবে। যাতে করে স্বাধীন সাংবাদিকতার অন্তরায় হিসেবে জড়িত গোষ্ঠীকে চিহ্নিত করে আইনের আওতায় আনা সম্ভব হয়।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতারা মনে করেন, অফিসিয়াল সিক্রেক্টস অ্যাক্ট হচ্ছে অনুসন্ধানী ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার সামনে ভয়াবহ কালাকানুন। এই আইনের অপপ্রয়োগে অনেক সময় সরকার ও জনসাধারণের তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বড় ধরনের প্রতিবন্ধকতা তৈরি করে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টেও বেশকিছু ধারা রয়েছে, যা পেশাগত দায়িত্ব পালনে বাধার সৃষ্টি ও মনস্ততাত্বিক চাপে ফেলে দেয় সাংবাদিকদের। এসব ধারার ব্যাপারে ইতিপূর্বে সাংবাদিক সমাজ রাষ্ট্র ও সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে তাদের মতামত ও পর্যবেক্ষণ তুলে ধরেছেন।  ডিইউজের স্পষ্ট দাবি হচ্ছে- গণতন্ত্র ও জনগণের তথ্য প্রাপ্তির স্বার্থে স্বাধীন সাংবাদিকতার প্রতিবন্ধক সব কালাকানুন অবিলম্বে বাতিল করতে হবে। একই সঙ্গে সামজিক যোগাযোগ মাধ্যমের জন্য ডিজিটাল সিকিউরিটি আইনের কঠোরতা প্রয়োজনীয় হলেও সংবাদমাধ্যমের ক্ষেত্রে তার কয়েকটি ধারা অন্তরায় বলে মনে করে ডিইউজে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন
রোজিনা ইসলামের মুক্তি ও তাকে হেনস্তা করার ঘটনার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)  ২০ মে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে। পরে তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দেবে। কর্মসূচিতে সাংবাদিকদের অংশগ্রহণের জন‌্য আহ্বান জানানো হয়েছে।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়