Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৮ জুন ২০২১ ||  আষাঢ় ৬ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

২৪ ঘণ্টার মধ্যে রোজিনাকে মুক্তি না দিলে বৃহত্তর কর্মসূচি: ডিআরইউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৭, ১৮ মে ২০২১  
২৪ ঘণ্টার মধ্যে রোজিনাকে মুক্তি না দিলে বৃহত্তর কর্মসূচি: ডিআরইউ

স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়ার নেতৃত্বে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের সঙ্গে ন্যাক্কারজনক ঘটনা পরিকল্পিত উল্লেখ করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। ২৪ ঘণ্টার মধ্যে রোজিনা ইসলামকে মুক্তি না দিলে আরও বৃহত্তর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি।

মঙ্গলবার (১৮ মে) কার্যনির্বাহী কমিটির পক্ষে সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান এক বিবৃতিতে এ হুঁসিয়ারি দেন।  

এই ঘটনাকে উদ্বেগজনক, মুক্ত ও অনুসন্ধানী সাংবাদিকতার ওপর চরম আঘাত উল্লেখ করে নেতারা বলেন, রোজিনা ইসলামকে পৈচাশিক নির্যাতন, হামলা-মামলা করে অনুসন্ধানী সাংবাদিকতা থামানো যাবে না।  বরং অন্যায়ের বিরুদ্ধে সাংবাদিকদের কলম আরও সোচ্চার থাকবে। 

এ ঘটনাকে পরিকল্পিত উল্লেখ করে ডিআইউর নেতারা বলেন, স্বাস্থ্য  মন্ত্রণালয়ের লাগামহীন দুর্নীতি, নিয়োগে অনিয়ম, কোভিডকালীন কেনাকাটায় দুর্নীতি ও অনিয়মসহ সার্বিক অব্যবস্থাপনা নিয়ে রোজিনা ইসলাম ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছেন। তার দুর্নীতি বিরোধী সাংবাদিকতার ফলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের মুখোশ উন্মোচন হয়েছে। এ কারণেই পরিকল্পিতভাবে রোজিনার ওপর নির্যাতন ও হেনস্তা করা হয়েছে। এই ঘটনায় কোনভাবেই স্বাস্থ্য মন্ত্রণালয় ও সচিব দায় এড়াতে পারেন না।

নেতারা মনে করেন, রোজিনা ইসলামকে গ্রেপ্তার হয়রানি শুধু ব্যক্তি রোজিনার ওপরই হামলা নয় বরং এটি স্বাধীন সাংবাদিকতা ও অনুসন্ধানী সাংবাদিকতার ওপর চরম আঘাত। রোজিনা ইসলামের ওপর এই নির্যাতন, মামলা, গ্রেপ্তার মানবাধিকারেরও চরম লঙ্ঘন।

দ্রুত সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি, তার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার দাবি করে বিতর্কিত ‘অফিসিয়াল সিক্রেসি অ্যাক্ট ও ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’সহ স্বাধীন সাংবাদিকতার জন্য প্রতিবন্ধক সব কালাকানুন অবিলম্বে বাতিল করার দাবি জানান ডিআরইউ নেতারা।

বুধবার ডিআরইউয়ে প্রতিবাদ সমাবেশ
রোজিনা ইসলামকে নির্যাতন ও গ্রেপ্তারের প্রতিবাদ এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে বুধবার (১৯ মে) সকাল সাড়ে ১১টায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রতিবাদ সমাবেশ ডিআরইউ চত্বরে অনুষ্ঠিত হবে। প্রতিবাদ সমাবেশ শেষে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বরাবর রোজিনা ইসলামের মুক্তির দাবিতে স্মারকলিপি দেওয়া হবে।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান ডিআরইউ ঘোষিত উপরোক্ত কর্মসূচি সফল করার জন্য সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়