ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ১২ জন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ২৮ মে ২০২১  
চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক পেলেন ১২ জন

চর্যাপদ সাহিত্য একাডেমি দোনাগাজী পদক ২০২০ ও ২০২১ উঠলো ১২ জানের হাতে। স্বাস্থ্যবিধি মেনেই এই পদক বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে। 

শুক্রবার (২৮ মে) সকাল ১০টায় চাঁদপুর শহরের নিউ ট্রাক রোডস্থ অনলাইন নিউজ পোর্টাল ফোকাস মোহানার কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই পদক তুলে দেওয়া হয়।

একাডেমির সভাপতি নূরুন্নাহার মুন্নির সভাপতিত্বে ও উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী জয়ন্তী ভৌমিকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন।  

বিশেষ অতিথির বক্তব্য দেন লায়ন মাহমুদ হাসান খান এবং স্বাগত বক্তব্য দেন চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি।

শুভেচ্ছা বক্তব্য দেন চাঁদপুর লেখক পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন, একাডেমির পরিচালক দুখাই মুহাম্মাদ, জুরিবোর্ডের প্রধান সমন্বয়কারী শিউলী মজুদার, সহযোগী পরিচালক ফেরারি প্রিন্স, লাইব্রেরি পরিচালক আইরিন সুলতানা লিমা, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম প্রমুখ।  

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে গত বছর এ আয়োজন বন্ধ থাকায় এবার দুই বছরের পদক একসঙ্গে দেওয়া করা হয়। বিভিন্ন ক্যাটাগরিতে ১২ জন পেয়েছেন এ পদক। 

২০২১ সালে কবিতায় মোহাম্মদ নূরুল হক, কথাসাহিত্যে নিলুফা আকতার, প্রবন্ধে ফারুক সুমন, অনুবাদে মামুন রশীদ, ফিচার ও ভ্রমণসাহিত্যে আবু আফজাল সালেহ, লিটলম্যাগ সম্পাদনায় কবি প্রত্যয় হামিদ এই পদক দেওয়া হয়েছে।

২০২০ সালে কবিতায় আজিজ কাজল, প্রবন্ধে জোবায়ের মিলন, নাটকে প্রণব কুমার রায়, ফিচার ও ভ্রমণসাহিত্যে রিফাত কান্তি সেন, সংগঠনে নীহার রঞ্জন হালদার এবং বাচিকশিল্পে দীপান্বিতা দাসকে এই পদকে ভূষিত করা হয়েছে।

এছাড়া করোনাকালে সাহসী ভূমিকা পালন করায় এবং সাধারণ মানুষের সেবায় নিরলসভাবে কাজ করে যাওয়ায় হাইমচর লেখক ফোরামের প্রতিষ্ঠাতা ইমরান শাকিরকে দেওয়া হয় বিশেষ সম্মাননা। 

এর আগে গত ২৩ মে জুরিবোর্ডের প্রধান সমন্বয়কারী কবি শিউলী মজুমদার ও উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী জয়ন্তী ভৌমিকের যৌথ বিবৃতিতে এ পদক ঘোষণা করা হয়।  

মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কীর্তমান কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সালে প্রথমবারের মতো পদক প্রবর্তন করে চর্যাপদ একাডেমি। এরপর প্রতি বছর সারাদেশ থেকে শিল্প-সাাহিত্যের শুদ্ধতম ব্যক্তিদের খুঁজে বের করে এনে পদক দেওয়া হয়।  

ঢাকা/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়