ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বাংলায়ন সভা’র শুভ সূচনা

মিডিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:৩২, ৬ সেপ্টেম্বর ২০২১
‘বাংলায়ন সভা’র শুভ সূচনা

মহান ভাষা আন্দোলন এবং একুশের চেতনা ধারণ করে কবি ও কথাসাহিত্যিকদের নিয়ে ‘বাংলায়ন সভা’ নামে একটি সংগঠন তাদের পথচলা শুরু করেছে।

গত ০৪ সেপ্টেম্বর রাজধানীর সংস্কৃতি বিকাশ কেন্দ্রে এই সংগঠনের যাত্রা শুরু হয়।

ভাষার বিশ্বায়ন বা বিশ্বময় প্রভাব সৃষ্টির সঙ্গে আর্থ-সামাজিক-রাজনৈতিক সম্পর্ক রয়েছে। কথাটি বিবেচনায় রেখে বলা যায়- অনেক ক্ষুদ্র ভাষাও বিশ্বে শক্তিশালী, সেসব ভাষা ও সাহিত্যের কদর রয়েছে বিশ্বময়। তাহলে বাংলা ভাষার এই করুণ অবস্থার পেছনে সংকট কোথায়? ভাষা ও সাহিত্যকে বিশ্বময় ছড়িয়ে দেয়া তথা বাংলা ভাষার বিশ্বায়নই বাংলায়নের অভিলক্ষ্য। এই সংগঠন মনে করে, ভাষা-সাহিত্য-সংস্কৃতিকে জাতিসত্তার পরিচয়ের অন্যতম মাধ্যম বিবেচনা করে পৃথিবীর অধিকাংশ দেশে তাদের ভাষা-সাহিত্য-সংস্কৃতির প্রসারে অবিরাম কাজ করে চলেছে, এ লক্ষ্যে আমাদেরও অগ্রসর হওয়া প্রয়োজন। বিশ্বময় ছড়িয়ে দিতে হবে বাংলাকে। তবেই রক্ষিত ও প্রতিষ্ঠিত হবে বাংলার মর্যাদা এবং বিশ্বসভায় উজ্জ্বল হবে বাংলাদেশ।

সংগঠনের নীতিমালার আলোকে সদস্যদের প্রত্যক্ষ অংশগ্রহণে আগামী ১ বছরের জন্য বাংলায়ন সভা'র মুখপাত্র শামস সাইদ, সম্পাদক ফারুক সুমন এবং সমন্বয়ক হিসেবে গাজী মুনছুর আজিজকে নির্বাচন করা হয়।

সংগঠনটি ' বাংলা বিশ্বময়' শ্লোগান ধারণ করে বাংলা ভাষা ও সাহিত্যের সম্প্রসারণের লক্ষ্যে কাজ করবে। সংগঠনের প্রস্তাবনায় ওঠে এসেছে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে বহুমুখী পরিকল্পনার কথা।

প্রাথমিক পর্যায়ে সংগঠনটি প্রতি ইংরেজি মাসের প্রথম শুক্রবার উন্মুক্ত সাহিত্য সভা আয়োজন করবে বলে জানা গেছে। 

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়