ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩২ লেখক সদস্যকে সম্মাননা দিলো ডিআরইউ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২২, ১৯ নভেম্বর ২০২১  
৩২ লেখক সদস্যকে সম্মাননা দিলো ডিআরইউ

চলতি বছর প্রকাশিত সৃজনশীল, মননশীল, শিশুসাহিত্য ও গবেষণামূলক বই প্রকাশের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ৩২ জন লেখক সদস্যকে সম্মাননা দিয়েছে সংগঠনটি।

শুক্রবার (১৯ নভেম্বর) ডিআরইউ’তে সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ডিআরইউ’র সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন—জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও ডিআরইউ’র সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। লেখকদের মধ্যে অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন কবি হাসান হাফিজ, সিরাজুল ইসলাম কাদির, প্রণব মজুমদার ও জান্নাতুল বাকেয়া কেকা।

অনুষ্ঠানে ডিআরইউর সহ-সভাপতি ওসমান গনি বাবুল, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কার্যনির্বাহী সদস্য রফিক রাফি উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘বাংলা ভাষা এবং বিশ্বসাহিত্যে নেতৃত্ব দেবে বাংলাদেশ।’

লেখালেখিতে সাংবাদিকদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘সাহিত্যচর্চা আমি সাংবাদিকদের কাছ থেকে শিখেছি।’

তিনি আশা প্রকাশ করেন, ডিআরইউর এ উদ্যোগ সংগঠনের সদস্যদের সৃজনশীলতাকে উৎসাহিত করবে।

মুহম্মদ নূরুল হুদা আরও বলেন, ‘সাংবাদিকরাই বড় কবি। তারা প্রতিদিন শব্দের সাথে খেলা করেন। কবি আল মাহমুদ ও শামসুর রাহমান সবচেয়ে বড় উদাহরণ।’

বইমেলার ৮০ শতাংশ বইয়ে সাহিত্যের লেশমাত্র থাকে না, উল্লেখ করে সাংবাদিকদের ভালো বই লেখার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে মুরসালিন নোমানী বলেন, ‘ডিআরইউর সদস্যদের সৃজনশীলতা ও মননশীলতাকে উৎসাহিত করতেই এ আয়োজন।’

ভবিষ্যতে এ উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আগামীতে যারা নেতৃত্বে আসবেন, তারা প্রতি মাসে একটি সাহিত্য আড্ডার আয়োজন করতে পারেন।’

সাধারণ সম্পাদক মসিউর রহমান খান বলেন, ‘প্রতি বছরই লেখকদের অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা দেওয়ার কথা বললেও নানা সীমাবদ্ধতার কারণে সে অনুষ্ঠান আর করা হয় না।’ সেজন্য দুঃখ প্রকাশ করে ভবিষ্যতে লেখকদের যথাযথ মূল্যায়নের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ বছর ডিআরইউ’র যেসব সদস্য লেখক সম্মাননা পেলেন তারা হলেন—সিরাজুল ইসলাম কাদির (রয়টার্স), আবু আলী (আমাদের সময়), জান্নাতুল ফেরদৌস পান্না (আমাদের নতুন সময়), প্রণব মজুমদার (দৈনিক শিরোনাম), আবু হেনা ইমরুল কায়েস (বাংলাভিশন), আহমেদ আল আমীন (বাংলাদেশ প্রতিদিন), এম মামুন হোসেন (সময়ের আলো), আমীন আল রশীদ (নেক্সাস টেলিভিশন) মুস্তাফিজুর রহমান নাহিদ (শেয়ার বিজ), হাসান হাফিজ (আমার দেশ), হাবিবুল্লাহ ফাহাদ (ঢাকা টাইমস), মাইদুর রহমান রুবেল (আরটিভি), আমিরুল মোমেনীন মানিক (চেঞ্জ টিভি.প্রেস), রকিবুল ইসলাম মুকুল (কেটিভি প্রতিদিন), মিজান রহমান (বাংলাদেশ সময়), আশীষ কুমার দে (পিটিবিনিউজ.কম), রাজু আহমেদ (জিটিভি), নির্মল চক্রবর্তী (উত্তরবঙ্গ সংবাদ, ভারত), তাকী মোহাম্মদ জোবায়ের (বিজনেস বাংলাদেশ), সৈয়দ আবদাল আহমদ (আমার দেশ), উদয় হাকিম (রাইজিংবিডি), মুস্তাফিজ শফি (সমকাল) শামসুজ্জামান শামস (ভোরের কাগজ), জামশেদ নাজিম (জিটিভি), জাহিদ নেওয়াজ খান (চ্যানেল আই), হক ফারুক আহমেদ (যুগান্তর), জান্নাতুল বাকেয়া কেকা (চ্যানেল আই), মিজান মালিক (আমাদের সময়), সাজু রহমান (জিটিভি), মোতাহার হোসেন (বর্তমান), জীবন ইসলাম (অবজারভার) ও মুহম্মদ আবদুল বাতেন (বাসস)।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়