ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেবি মওদুদের ৮ম মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক নিউজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৪, ২৪ জুলাই ২০২২  
বেবি মওদুদের ৮ম মৃত্যুবার্ষিকী আজ

লেখক সাংবাদিক ও নারী অধিকার আন্দোলনের অন্যতম সংগঠক সাবেক সংসদ সদস্য এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদের ৮ম মৃত্যুবার্ষিকী আজ। 

ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি ২০১৪ সালের ২৫ জুলাই ৬৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

বেবী মওদুদের জন্ম ১৯৪৮ সালের ২৩ জুন, কলকাতায়। পিতা বিচারপতি আবদুল মওদুদ ছিলেন কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ড এবং নজরুল একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি। সংস্কৃত, ফার্সি, আরবী ও ইংরেজী ভাষায় বিস্তর দখল ছিলো বিচারপতি মওদুদের। কলকাতায় ছাত্রাবস্থায় দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী, সওগাত এবং ইত্তেহাদ পত্রিকায় নিয়মিত প্রকাশিত হতো তার লেখা প্রবন্ধ। এই গুণী মানুষটির তৃতীয় সন্তান বেবী মওদুদ।

মুক্তিযুদ্ধের আগে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে যুক্ত হন বেবী মওদুদ। ১৯৬৭-৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ছাত্রী সংসদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৯ সালে আসাদ হত্যার প্রতিবাদে রাজপথে মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন অসীম সাহসে। যুক্ত ছিলেন অসহযোগ আন্দোলনেও। 

১৯৬৩ সালে দৈনিক সংবাদ, ইত্তেফাক এবং চিত্রালীর মাধ্যমে হাতেখড়ি হলেও শিক্ষাজীবনের দিকে ১৯৬৭ সাল থেকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন বেবী মওদুদ। ৪ দশকের বেশি সময়ের সাংবাদিকতায় তিনি সাপ্তাহিক ললনা, দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক মুক্তকন্ঠ, দৈনিক আজাদ, গণবাংলা, বিবিসি বাংলা বিভাগ, সাপ্তাহিক বিচিত্রা ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) বাংলা বিভাগে কাজ করেছেন।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে, বঙ্গবন্ধু শেখ মুজিব ও তার পরিবার, মনে মনে (ছোট গল্প), শেখ মুজিবের ছেলেবেলা (শিশু সাহিত্য), দুঃখ-কষ্ট-ভালোবাসা (উপন্যাস) গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা, দীপ্তর জন্য ভালোবাসা, আমার রোকেয়া, রোকেয়া পাঠ, টুনুর হারিয়ে যাওয়া, শান্তুর আনন্দ, এক যে ছিলো আনু, মুক্তিযোদ্ধা মানিক, কিশোর সাহিত্য সমগ্র, নিবন্ধ সমগ্র-অন্তরে বাহিরে, পাকিস্তানে বাংলাদেশের নারী পাঁচার এবং পুটুর জন্য ছড়া ও কবিতা।

নবম জাতীয় সংসদে বেবী মওদুদ আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত নারী আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং লাইব্রেরী কমিটির সদস্য হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

বেবী মওদুদের স্বামী অ্যাডভোকেট মো. হাসান আলী ১৯৮৫ সালে মারা যান। মৃত্যুকালে তিনি দুই ছেলে রবিউল হাসান অভী ও শফিউল হাসান দীপ্ত সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বেবী মওদুদের মৃত্যুবার্ষিকীতে বনানী কবরস্থানে পরিবারের সদস্যরা আজ সকালে শ্রদ্ধা নিবেদন করেছেন।  

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়