ঢাকা     বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৩ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪১৪

‘সাব-এডিটররা সংবাদপত্রের মূল কারিগর’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ২৭ জুলাই ২০২২  
‘সাব-এডিটররা সংবাদপত্রের মূল কারিগর’

সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান। ছবি: রাইজিংবিডি

সাব-এডিটররা সংবাদপত্রের মূল কারিগর বলে মন্তব্য করেছেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

বুধবার (২৭ জুলাই) রাজধানীতে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সদস্যদের জন্য তিন দিনব্যাপী সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সাইফুল আলম বলেন, একটি নিখুঁত ও নির্ভুল সংবাদপত্রের গুণগতমান ও পাঠকের চাহিদা অনুযায়ী পত্রিকাকে তুলে ধরতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সাব-এডিটররা।

তিনি সাব-এডিটরদের সংবাদ বিশ্লেষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, একসময় সাব-এডিটরদের জানা-শোনার পরিধি ছিল অনেক গভীর। তাদের জ্ঞানের পরিধি গভীর হওয়ায় রিপোর্টারদের নিয়ন্ত্রণ করতে পারতেন।

সাইফুল আলম বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে বর্তমান বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে তার সঙ্গে আমাদের দেশীয় সংবাদপত্র ও সাংবাদিকতাকে তাল মেলাতে হলে তথ্যপ্রযুক্তির ওপর জোর দিতে হবে।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, সাব-এডিটররা হলেন একটি পত্রিকার প্রাণ। সাব-এডিটরদের যুগোপযোগী করে তোলার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি আরও বলেন, সাব-এডিটররা চৌকস হলে রিপোর্টার ঘটনাস্থলে গিয়ে সংবাদ সংগ্রহ করেছেন নাকি কপি-পেস্টের আশ্রয় নিয়েছেন- তা রিপোর্ট হাতে পেলেই বুঝতে পারেন।

এছাড়া সাব-এডিটরদের ফ্যাক্ট চেক বা ভুয়া সংবাদ যাচাইয়ের ওপর গুরুত্বারোপ করেন জাফর ওয়াজেদ। 

সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিআইবির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান। প্রশিক্ষণে ৩৫ জন সাব-এডিটর অংশ নেন। 

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়