ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘সৎ থেকে সাংবাদিকতা করুন, পেশার সম্মান নষ্ট করবেন না’

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ১৭ ডিসেম্বর ২০২২  
‘সৎ থেকে সাংবাদিকতা করুন, পেশার সম্মান নষ্ট করবেন না’

দৈনিক সংবাদ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন বলেছেন, কঠোর পরিশ্রম করলে সাংবাদিকতায় পেশায় সফলতা পাওয়া যায়। তখন নিজেকে সম্মানজনক অবস্থাসহ উচ্চ পদে প্রতিষ্ঠিত করা সম্ভব। শতভাগ সৎ থেকে সাংবাদিকতা করুন, এ পেশায় আর্থিক সফলতা কম। আর যদি টাকার বেশি প্রয়োজন থাকে তাহলে সাংবাদিকতা পেশা ছেড়ে অন্য কিছু করুন। তবুও এ মহান একটা পেশার সম্মান নষ্ট করবেন না।

নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সহযোগিতায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) উদ্যোগে দুই দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কাশেম হুমায়ন এ সব কথা বলেন।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী কনফারেন্স রুমে প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়।

এ সময় নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সিনিয়র সাংবাদিক আবদুস সালামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমির হুসাইন স্মিথের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন পিআইবি সিনিয়র ট্রেনার শেখ মজলিশ ফুয়াদ। দুই দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের প্রশিক্ষক ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর সহকারী অধ্যাপক ড. জামিল খান। এ প্রশিক্ষণ কর্মশালায় নারায়ণগঞ্জে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক অংশ নেন। 

মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণে মোবাইল ফোন ব্যবহার করে ছবি ও ভিডিও ধারণ, ভিডিও এডিট সফটওয়ারে ভিডিও সম্পাদনা, ভয়েজ দেওয়াসহ ডিজিটাল ভিডিও নিউজ তৈরি করা, ছবি ভিডিও কীভাবে দ্রুত অনলাইন, পত্রিকা, টেলিভিশন স্টেশনে পাঠানো যায়  তা প্রশিক্ষণ দেওয়া হয়।

এর পাশাপাশি ডিজিটাল জার্নালিজম, আধুনিক টেকনোলজিতে সাংবাদিকতার পূর্বমান, কর্মপদ্ধতি ও সরঞ্জামের ব্যবহারে বিষয়ে ধারণা দেওয়া হয়। 

অনুষ্ঠান শেষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) সিনিয়র ট্রেনার শেখ মজলিশ ফুয়াদ নারায়ণগঞ্জের সফল প্রশিক্ষণের জন্য অশংগ্রহনকারী ও সহযোগী সবাইকে ধন্যবাদ জানান।
 

রাকিব/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়