ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মুজিববর্ষ: ৫ জুন এক কোটি গাছের চারা বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ১৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষ: ৫ জুন এক কোটি গাছের চারা বিতরণ

জাতির পিতার জন্মশতবর্ষ 'মুজিববর্ষ' উদযাপনের অংশ হিসেবে ৫ জুন সারাদেশে একযোগে এক কোটি গাছের চারা বিতরণ করবে সরকার।

সোমবার দুপুরে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এক অনুষ্ঠানে এ তথ্য জানান।

মন্ত্রণালয়ের সভাকক্ষে সাবেক সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর বিদায় ও নবনিযুক্ত সচিব জিয়াউল হাসান এনডিসি'র বরণ উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মো. শাহাব উদ্দিন বলেন, ‘পরিবেশ দূষণ নিয়ন্ত্রণসহ আমাদের অস্তিত্ব রক্ষার স্বার্থে অধিক পরিমাণে বৃক্ষ রোপণ করা প্রয়োজন। লক্ষ্যপুরণে জাতির পিতার জন্মশতবর্ষকে সামনে রেখে ৫ জুন দেশের চারশ ৮২টি উপজেলায় একযোগে ১ কোটি গাছের চারা বিতরণ করবো। ফলদ, বনজ ও ঔষধিসহ সকল প্রকার গাছের চারা থাকবে। তবে দেশিয় ফলজ গাছকে আমরা অগ্রাধিকার দেবো।’

পরিবেশের দূষণ ঠেকাতে আইন প্রয়োগের কথা জানিয়ে মন্ত্রী বলেন, দেশের মানুষকে বিশুদ্ধ দূষণমুক্ত পরিবেশ উপহার দিতে সচেতনতা সৃষ্টির পাশাপাশি কঠোরভাবে আইন প্রয়োগ করা হচ্ছে। গত একমাসে সারাদেশে সাড়ে তিনশত ইটভাটা ধ্বংস করা হয়েছে। হাইকোর্টের নির্দেশনা মোতাবেক আগামী এক বছরের মধ্যে পলিথিন ও একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার শূন‌্যের কোটায় নামিয়ে আনতে আমরা কাজ করবো।

এসময় তিনি সুন্দরবন রক্ষাসহ দেশের বনাঞ্চল বৃদ্ধিতে কার্যকর ব্যবস্থা নিতে নবনিযুক্ত সচিবসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশনা দেন।

অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, বন শিল্প করপোরেশনের চেয়ারম্যান মোহাম্মদ আহসানুল জব্বার, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আহমদ, বন গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ড. মো. মাসুদুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো বিল্লাল হোসেন, ড. এস এম মনজুরুল হান্নান, আলমগীর মুহম্মদ মনসুরউল আলম ও মাহমুদ হাসান বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, ৮ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো)'র চেয়ারম্যান জিয়াউল হাসানকে (এনডিসি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সচিব পদে পদায়ন করা হয়।


ঢাকা/নঈমুদ্দীন/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়