ঢাকা, রবিবার, ১৪ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

মুজিববর্ষ আয়োজন করবে কম্বোডিয়াও

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ৮:০৯:২৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ৮:০৯:২৫ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার আগামী বছরকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ থেকে শুরু হবে মুজিববর্ষ উদযাপন।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের সাথে একযোগে মুজিববর্ষ উদযাপন করবে দক্ষিণ-পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়াও। এই লক্ষ্যে দুদেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে প্রথম যৌথ কমিশন সম্পর্কিত বৈঠকে এই চুক্তি হয়। বৈঠকে কম্বোডিয়ার সাথে বাংলাদেশের তিন বছরের সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির চুক্তি হয়েছে।

চুক্তির অনুকূলে বৈঠকে দুই দেশ সম্মত হয়েছে- বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর এবং কম্বোডিয়ায় টাউল চ্যালেঞ্জ জেনোসাইড জাদুঘর যৌথ সেমিনার এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি উদযাপন করবে।

উভয়দেশ প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত প্রস্তাবিত সমঝোতা চুক্তির চূড়ান্তকরণকে স্বাগত জানিয়েছে। যার অধীনে উভয় দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা বিভিন্ন প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধি কর্মসূচিতে অংশ নেবে।

বাংলাদেশ-কম্বোডিয়া সংসদীয় ফ্রেন্ডশিপ গ্রুপের কাঠামোর আওতায় দুই দেশের সংসদ সদস্যরা মতবিনিময় কর্মসূচিতে অংশ নেবে বলেও বৈঠকে একমত হয়েছে। উভয় দেশে বৈদেশিক অফিস স্থাপনের বিষয়েও বৈঠকে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বৈঠক বাংলাদেশের পক্ষ থেকে নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। কম্বোডিয়ার ২৭ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়কমন্ত্রী মিজ ইট সোফিয়া।


ঢাকা/হাসান/সাইফ

     
 

ট্যাগ :