ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

বঙ্গবন্ধুর জন্মলগ্নে বর্ণিল আকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ১৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধুর জন্মলগ্নে বর্ণিল আকাশ

ছবি : শাহীন ভূঁইয়া

মঙ্গলবার রাত ৮টা। শতবর্ষ আগে এদিন রাত ৮টায় পৃথিবীতে এসেছিলেন বাংলার অবিসংবাদিত নেতা, স্বাধীনতা বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মহান এই নেতার জন্মলগ্নকে স্মরণ করতে তার জন্মশতবার্ষিকী উপলক্ষে লাল-নীল আতশবাজিতে বর্ণিল সাজে সাজলো ঢাকার আকাশ। কিছুক্ষণের জন্য থমকে দাঁড়ালো ব্যস্ত নগরী ঢাকা! চোখ জুড়ানো দৃষ্টি নন্দন আতশবাজি আর ফানুসের আলোয় যেন আগামীর আলোকিত বাংলাদেশের শপথ নিয়ে রাখা হলো।

দিনের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদনের পর সর্বস্তরের মানুষ দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদা আর ভালোবাসায় শ্রদ্ধা ভরে স্মরণ করেছে জাতির শ্রেষ্ঠ সন্তানকে। ইতিহাসের এই মহানায়কের জন্মলগ্নে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আতশবাজি আর ফানুস উড়িয়েছেন নেতাকর্মীরা। আতশবাজির প্রতিটি আলোকছটায় নেতাকর্মীরা স্মরণ করেছে তাদের প্রিয় নেতাকে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানেও আতশবাজি আর ফানুস উড়ানোর কর্মসূচি পালন করছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’। আওয়ামী লীগের পক্ষ থেকে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ছাড়াও ৩২ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনের সামনে, ধানমন্ডি রবীন্দ্র সরোবর, হাতিরঝিল, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসসি ও জাতীয় সংসদ ভবন এলাকায় আতশবাজি প্রদর্শনী হচ্ছে।

এর আগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রতিনিধি দল টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন এবং দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে মসজিদ, মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির অংশ হিসেবে বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল হয়।

দুপুরে বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে আজিমপুর এতিমখানা প্রাঙ্গণে অসহায়, দুস্থ ও এতিমদের মাঝে খাবার, বস্ত্র ও করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহার্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে বনানী কড়াইল বস্তিতে এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এতিম ও দুস্থদের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ করা হয়।

এছাড়াও বাদ আসর রাজধানীর প্রতিটি ওয়ার্ডে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ দুস্থদের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ করেছে।

রাত ৮টার আতশবাজির অনুষ্ঠানের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় ও বাস্তবায়ন কমিটির আয়োজনে একযোগে সকল গণমাধ্যমে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে।

 

ঢাকা/পারভেজ/সনি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়