ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাট কাটা ও জাগ দেওয়ায় ব্যস্ত সময় পার করছেন কৃষক

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ১ জুলাই ২০২১  
পাট কাটা ও জাগ দেওয়ায় ব্যস্ত সময় পার করছেন কৃষক

জামালপুরের মেলান্দহ উপজেলায় পাট কাটা ও জাগ দেওয়া নিয়ে কৃষকেরা এখন ব্যস্ত সময় পার করছেন। এ উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে বেশি পাট চাষ হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায, সময়মতো বৃষ্টিপাত হওয়ায় পাট কেটে নদীনালা-খালবিল-ডোবায় জাগ দেওয়া ও আঁশ ছাড়ানো নিয়ে ব্যস্ত এসব পাটচাষি।  

মেলান্দহ উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলায় এবার পাট চাষে লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৪২ হেক্টর। চাষ হয়েছে ১ হাজার ৭৭০ হেক্টর জমিতে। এতে লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ হেক্টর জমিতে বেশি পাট চাষ হয়েছে।

চর ঘোষপাড়া গ্রামের কৃষক আলম মিয়া বলেন, আমি তিন বিঘা জমিতে পাট আবাদ করেছি। এতে ১৮ হাজার টাকা খরচ হয়েছে। বিঘাপ্রতি ১৪ থেকে ১৫ মণ পাট হবে। এখনো বাজারে পাট বিক্রি শুরু হয় নাই। তাই দাম কেমন হবে ঠিক বুঝতে পারছি না। সরকার যদি নির্দিষ্ট দাম নির্ধারণ করে দিতো, তাহলে আমরা পাট চাষে লাভবান হতে পারতাম।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল ফয়সাল জানান, এ বছর পাটের রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ ছিল না। বাজার ভালো থাকলে এবার কৃষকেরা লাভবান হবেন। এতে ভবিষ্যতেও তাদের পাট চাষে আগ্রহ বাড়বে।

সেলিম/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়