Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

শেরপুরে দাবি আদায়ে ছাত্র-শিক্ষকদের মানববন্ধন

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ১৫ সেপ্টেম্বর ২০২১  
শেরপুরে দাবি আদায়ে ছাত্র-শিক্ষকদের মানববন্ধন

চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে তিন বছরে রূপান্তরের অযৌক্তিক ও আত্মঘাতী উদ্যোগ বন্ধসহ চার দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ।  

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ এ মানববন্ধন করে।

দাবিগুলো হলো- চলমান চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে তিন বছর মেয়াদী কোর্সে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে গঠিত অযৌক্তিক কমিটি বাতিল করা এবং এই কোর্সকে আরো বিশেষায়িত ও আধুনিকায়নে পদক্ষেপ গ্রহন করা।  বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ জনস্বার্থ বিরোধী সংজ্ঞা ধারা উপধারা সংশোধন ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ সংশোধন করে গেজেট আকারে প্রকাশ করা।  প্রধানমন্ত্রীর ঘোষিত প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৩৩ থেকে ৫০ শতাংশে উন্নীতকরণের নির্দেশনা বাস্তবায়ন এবং প্রাইভেট সেক্টরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যুনতম বেতন নির্ধারণসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসমুহে জনবল নিয়োগে ডিগ্রী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অনুপাত ১:৫ রেখে অর্গানোগ্রাম প্রনয়ণ করা।   দেশের পলিটেকনিক ইনস্টিটিউট ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক স্বল্পতা, ল্যাব, ওয়ার্কশপ সংকট দূর করে যথাসময়ে বেতন পদোন্নতি নিশ্চিতকরণ এবং প্রকল্পভুক্ত শিক্ষকদের চাকরি স্থায়ীকরণ।

মানববন্ধনে বক্তারা চার দফা দাবি আদায়ের গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বলেন, এক সময় ডিপ্লোমা কোর্স ছিল তিন বছর মেয়াদি কিন্তু বর্তমান এই কোর্সকে আন্তর্জাতিক মান দেয়ার জন্য চার বছর মেয়াদি করা হয়। কিন্তু শিক্ষামন্ত্রী পুনরায় এটিকে তিন বছরে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন যা অযৌক্তিক।

মানববন্ধনে জেলা শাখার আহ্বায়ক শামীম আহম্মেদ বলেন, ‘ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার সংকট সমাধান ও ছাত্র শিক্ষকদের পেশাগত সমস্যা সমাধানসহ প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চার দফা দাবি বাস্তবায়ন এখন সময়ের দাবি। ’

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা শাখার আহ্বায়ক শামীম আহম্মেদ, সদস্য সচিব মো. মোরশেদ আলম, জেলা আইডিইবি কমিটির সভাপতি মো. মতিউর রহমান, সাধারন সম্পাদক মোঃ রেজাউল করিমসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মরত কর্মকর্তাগণ।

মানববন্ধন শেষে সংগঠনটির নেতারা জেলা প্রশাসক মোঃ মোমিনুর রশীদ এর মাধ্যমে ৪টি মন্ত্রণালয় বরাবর স্মারক লিপি প্রদান করেন।

তারিকুল/মাসুদ

সর্বশেষ