ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আন্দোলনকারীদের দাবির মুখে টিএসসি ছেড়েছে পুলিশ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্দোলনকারীদের দাবির মুখে টিএসসি ছেড়েছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি এলাকায় অবস্থানরত পুলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে সরে গেছে।

সোমবার দুপুরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে পুলিশকে চলে যাওয়ার দাবি জানায়। কিন্তু পুলিশ সেখান থেকে না সরায় তারা পুলিশকে ধাওয়া এবং ইট-পাটকেল ছুড়তে থাকে। এক পর্যায়ে পুলিশ ক্যাম্পাস ও টিএসসি এলাকা  থেকে সরে যায়।

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। গত ১৪ মার্চ তারা ৫ দফা দাবিতে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে ধরপাকড় ও আটকের শিকার হন।

এরপর  রোববার তারা পদযাত্রার কর্মসূচি দিয়ে শাহবাগে অবস্থান নেয়। বেলা তিনটার দিকে পাবলিক লাইব্রেরির সামনে  সমবেত হয় আন্দোলনকারীরা। তারা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। রাতে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট-কাঁদানে গ্যাস ছুড়ে সেখান থেকে তাদের সরিয়ে দেয়।

এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। রাতভর ক্যাম্পাসে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন আহত হন।

এদিকে রাত দেড়টার দিকে উপাচার্যের বাসভবনে কে বা কারা হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেছে। আন্দোলনকারীরা দাবি করেছে,  রাতে উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনে যে হামলা-ভাঙচুর হয়েছে, তার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই।

আন্দোলনকারীরা সোমবার সকালে  সংবাদ সম্মেলনে ‘বহিরাগত সন্ত্রাসীরা’ এই হামলা করেছে অভিযোগ করে বলেছে, টেলিভিশনের লাইভে একজনকে ভিসির বাসভবনের সামনে আগুন ধরাতে দেখা গেছে। তারা তাকে খুঁজে বের করার দাবি জানায়।



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৮/ইয়ামিন/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়