ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঈদে নিরাপদ যাতায়াতে জাতীয় কমিটির ১৪ সুপারিশ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ৮ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে নিরাপদ যাতায়াতে জাতীয় কমিটির ১৪ সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহায় ঘরমুখী মানুষের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে ১৪টি জরুরি সুপারিশ করছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি; যার মধ্যে নৌ-নিরাপত্তায় সাতটি ও সড়ক নিরাপত্তায় সাতটি সুপারিশ রয়েছে।

এসব সুপারিশ আগামী ১৬ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর রাখার পরামর্শ দিয়েছে জাতীয় কমিটি। বুধবার সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সঞ্জীব বিশ্বাস ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে এই ১৪ দফা সুপারিশ করেন।

নৌ-নিরাপত্তায় সাত সুপারিশ হচ্ছে: লঞ্চ-ট্রলারসহ সব ধরনের অবৈধ ও ত্রুটিপূর্ণ নৌযানের বিরুদ্ধে দেশজুড়ে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু। উপকূলীয় জনপদের জেলা ও পুলিশ প্রশাসনকে নৌ-নিরাপত্তার কাজে সম্পৃক্তকরণ। উপকূলীয় জেলাসমূহের নির্বাহী হাকিমদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা প্রদান। সদরঘাটসহ সারা দেশের সকল লঞ্চ টার্মিনালে কঠোর নিরাপত্তাসহ শৌচাগার সুবিধা ও পানির ব্যবস্থা নিশ্চিতকরণ এবং সকল নদীবন্দরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা। পদ্মার শিমুলিয়া-কাঠালবাড়ি ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ঝুঁকিপূর্ণ লঞ্চসহ সব ধরনের ক্ষুদ্র নৌযান চলাচল বন্ধ। রাতে বালু ও তেলবাহীসহ সব ধরনের পণ্যবাহী নৌযান চলাচল সম্পূর্ণ নিষিদ্ধকরণ। সকল টার্মিনাল ও লঞ্চঘাটে লাউড স্পিকার ও বড় পর্দায় সার্বক্ষণিক এবং টেলিভিশন ও বেতারে প্রতিঘণ্টায় আবহাওয়া বার্তা প্রচার।

সড়ক নিরাপত্তায় সাত সুপারিশ হচ্ছে: অতিরিক্ত ভাড়া আদায় ও টিকিট কালোবাজারি বন্ধে দেশের সকল গুরুত্বপূর্ণ বাস টার্মিনালে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু এবং কঠোর নিরাপত্তা নিশ্চিতকরণ। দূরপাল্লার সড়কে বেপরোয়া গতিতে গাড়ি চালানো ও ওভারটেকিং বন্ধে পদক্ষেপ গ্রহণ।

রেজিস্ট্রেশন, ফিটনেস ও রুট পারমিটবিহীন যানবাহন চলাচল বন্ধে জাতীয় মহাসড়ক, আন্ত:জেলা সড়ক ও আঞ্চলিক সড়কে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু ও সংশ্লিষ্ট জেলা প্রশাসনের নির্বাহী হাকিমদের সম্পৃক্তকরণ। চলন্ত অবস্থায় চালকদের মুঠো ফোন ব্যবহার, বাসের ছাদে ও ট্রাকে যাত্রী পরিবহন এবং জাল লাইসেন্সধারী চালকদের গাড়ি চালানো বন্ধে সংশ্লিষ্ট জেলা ও পুলিশ প্রশাসনকে ক্ষমতা প্রদান। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-আরিচা ও ঢাকা-সিলেট মহাসড়কে দু:সহ যানজট এড়াতে ১৫ আগস্টের মধ্যে এসব মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ। সড়কপথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াতকারী ঢাকাসহ দেশের অন্যান্য স্থানের মানুষের সুবিধার্থে শিমুলিয়া-কাঠালবাড়ি ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের ৪টি ফেরিঘাটে বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদারকরণ। জাতীয় মহাসড়ক ও আন্ত:জেলা সড়কে অটোরিক্সা, ইজিবাইকসহ সব ধরনের তিন চাকার যানবাহন চলাচল বন্ধ করা।



রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৮/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়