ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জলবায়ু তহবিল সংগ্রহে এনডিএ ওয়েবসাইট উদ্বোধন

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ২৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলবায়ু তহবিল সংগ্রহে এনডিএ ওয়েবসাইট উদ্বোধন

ছবি : হাসিবুল ইসলাম মিথুন

নিজস্ব প্রতিবেদক : উন্নত দেশগুলো পরিবেশ দূষণ করছে। অন্যদিকে এর নেতিবাচক প্রভাব পড়ছে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে। জলবায়ুগত কারণে যে পরিমাণে দেশের ক্ষতি হচ্ছে তার কোনো সহায়তা পাচ্ছে না বাংলাদেশ।

ভবিষ্যতে বৈশ্বিক সবুজ জলবায়ু তহবিল থেকে অর্থায়ন পেতে হলে বাংলাদেশের জন্য স্বচ্ছ ও ব্যাপক অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় একটি জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা বা ন্যাশনাল ডেজিগনেটেড অথরিটি (এনডিএ) নির্বাচিত করা গুরুত্বপূর্ণ। এই লক্ষ্যে এনডিএ ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম ওয়েবসাইট উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, আজকে ভালো দিন, এনডিএ ওয়েবসাইট উদ্বোধন করলাম। আমরা জলবায়ুর নেতিগত প্রভাবের শিকার। আমাদের যে পরিমাণে ক্ষতি হচ্ছে তা পাচ্ছি না। আমরা ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য। আমাদের পাওয়ার অধিকার আছে। এনডিএ ওয়েবসাইটের মাধ্যমে সবকিছু আপডেট থাকবে। আমাদের কি প্রকল্প দরকার, চাহিদা কতো সব তথ্য ওয়েবসাইটে থাকবে। এর মাধ্যমে ক্লাইমেট চেঞ্জের সঠিক প্রাপ্য ক্ষতিপূরণ আমরা পাবো।



তিনি আরো বলেন, জলবায়ু তহবিলের অনেক প্রকল্প চলমান। এসব প্রকল্পের আপডেট তথ্য থাকবে ওয়েবসাইটে। এছাড়া আরো কি ধরনের প্রকল্প দরকার তা পেতে এই ওয়েবপেজের মাধ্যমে উন্নয়ন সহযোগিদের সঙ্গে যোগাযোগ করে আমাদের প্রাপ্য পাবো। কয়েকদিন আগে বিশ্ব ব্যাংকের রিপোর্টে প্রকাশ পেয়েছে জলবায়ুগত কারণে জিডিপির ৬ দশমিক ৭ শতাংশ ক্ষতি হচ্ছে। ১৩ কোটি মানুষ জলবায়ু প্রভাবের শিকার। নদী ভাঙনে আমরা ক্ষতিগ্রস্ত। কিন্ত কোনো বৈশ্বিক সহযোগিতা পাই না।                      

জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থাকে হতে হবে রাষ্ট্রীয় ও সাংবিধানিকভাবে ক্ষমতাপ্রাপ্ত, যাতে করে এই সংস্থা সব আন্তঃমন্ত্রণালয়ের মধ্যে প্রয়োজনীয় ও কার্যকর সমন্বয় সাধন করার ক্ষমতা রাখতে পারে।

বক্তারা বলেন, সবুজ জলবায়ু তহবিলের ওপর বিশ্ব ব্যাংকের কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রয়েছে এবং এটা হলে জলবায়ু-তাড়িত স্বল্পোন্নত দেশগুলোর স্বার্থ ব্যাহত হতে পারে। বৈশ্বিক সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ) থেকে অর্থায়ন পাওয়ার জন্য জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা (এনডিএ) নির্বাচিতকরণ কোনো আমলাতান্ত্রিক বিষয় নয় বরং এই নির্বাচন প্রক্রিয়ায় জলবায়ু-তাড়িত জনগোষ্ঠী, নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যমের প্রতিনিধিসহ সব স্তরের প্রতিনিধিদের যুক্তকরণ এবং অংশগ্রহণ নিশ্চিত করা উচিত যাতে স্বচ্ছ প্রক্রিয়ায় একটি কার্যকর জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা নির্বাচিত হয়।

এনডিএ ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইআরডির অতিরিক্ত সচিব আছিয়া খাতুন, জার্মান অ্যাম্বাসির ফার্স্ট সেক্রেটারি কারেন ব্লুম, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/২৭ সেপ্টেম্বর ২০১৮/হাসিবুল/সাইফ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়