ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পায়ে হেঁটে গন্তব্যে

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৪, ২৮ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পায়ে হেঁটে গন্তব্যে

নিজস্ব প্রতিবেদক : পরিবহন ধর্মঘটের কারণে রাজধানীর বেশিরভাগ রাস্তাই ফাঁকা। পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছেন অনেকেই। বিকল্প পরিবহন ব্যবহারের চেষ্টা করলেও সেখান থেকে শ্রমিকরা যাত্রীদের নামিয়ে দিচ্ছেন এবং মারধর করছেন চালককে। এতে বিপাকে পড়েছেন যারা একটু বেশি দূরত্বে যাবেন তারা। 

পরিবহন শ্রমিকরা মোড়ে মোড়ে অবস্থান নিয়ে অন্য যানবাহন চলাচলে বাধা দিচ্ছেন। দুয়েকটি অটোরিকশা চললেও তা থামিয়ে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন। দু’একটি সরকারি প্রতিষ্ঠানের কর্মচারী পরিবহনের বাস রাস্তায় চলাচল করতে দেখা গেছে।

রোববার ধর্মঘটের প্রথমদিন রাজধানীর বিভিন্ন স্থানে এ দৃশ্য পরিলক্ষিত হয়।

নগরীর প্রধান সড়কগুলোতে কিছু রিকশা চলাচল করলেও অফিসগামী যাত্রী আর স্কুল-কলেজের শিক্ষার্থীদের যানবাহনের আশায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেকে পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন। বিভিন্ন এলাকা ঘুরে ব্যক্তিগত গাড়ি আর রিকশা ছাড়া আর কোনো যানবাহন চোখে পড়েনি।

মতিঝিলগামী একটি গাড়ি শ্যামলীতে আটকিয়ে যাত্রীদের নামিয়ে দেয় শ্রমিকরা। তারা চালককেও মারধর করে। পরে হেঁটেই গন্তব্যে রওনা দেন অনেকে। ওই বাসের যাত্রী তোফাজ্জল হোসেন বলেন, ‘আমরা কি অপরাধ করেছি যে, গাড়ি থেকে নামিয়ে দেওয়া হবে। এখন কিভাবে মতিঝিলের অফিসে যাবো।’

অনেকেই এ সময় বলছিলেন, এ অবস্থা চলতে থাকলে দেশই অচল হয়ে যাবে। সরকারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান যাত্রীদের কেউ কেউ।

রাঝধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা আশুলিয়া মহাসড়ক বন্ধ করে অবস্থান নিতে দেখা যায় শ্রমিকদের। কোনো গাড়ি আসতে কিংবা যেতে দিচ্ছে না তারা। ঢাকা-সিলেট মহাসড়কের বিভিন্ন পয়েন্টেও লোকজনকে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। কিছু হিউম্যান হলার, ইজি বাইক ও ব্যাটারিচালিত রিকশায় স্বল্প দূরত্বে যাতায়াত করছেন লোকজন।

বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল মালেক রাইজিংবিডিকে জানান, ‘আন্ত:জেলা বাস টার্মিনাল থেকে সকালে দূরপাল্লার কোনো বাস ছাড়েনি।’

দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে শ্রমিকরা জানান।

ফার্মগেটের মোড়ে পুলিশ কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, ‘শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ বাধা দিচ্ছে না, রাস্তার শৃঙ্খলা রক্ষায় বিপুল পুলিশ অবস্থান করছেন। কোন ধরনের বিশৃঙ্খলা দুপুর ১২ টা পর্যন্ত এখানে হয়নি।’

উল্লেখ্য, সম্প্রতি সংসদে সড়ক পরিবহন নতুন আইন পাস হয়। আইনের কয়েকটি ধারা নিয়ে আপত্তি জানিয়ে সেগুলো বাতিল করার দাবিতে এ ধর্মঘট ডেকেছেন শ্রমিকরা।

পড়ুন :


রাইজিংবিডি/ঢাকা/২৮ অক্টোবর ২০১৮/মাকসুদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়