ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডিসি সম্মেলন পাঁচদিন, শুরু ১৪ জুলাই

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১১ ৭:০২:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১১ ৭:৩৪:০৬ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রতি বছর তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হয়। এবারই প্রথম ৩ দিন থেকে বাড়িয়ে ৫ দিনের ডিসি সম্মেলন অনুষ্ঠিত হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৯’ নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

সচিব বলেন, রোববার থেকে শুরু হচ্ছে জেলা প্রশাসক সম্মেলন। এই প্রথম পাঁচ দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সকাল ৯টায় সম্মেলন উদ্বোধন করা হবে। ডিসি সম্মেলন শেষ হবে ১৮ জুলাই।

তিনি বলেন, সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়ার জন্যই প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

সচিব বলেন, এবার জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধান, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসিদের বৈঠক হবে।

‘ডিসি সম্মেলনে মোট অধিবেশন ২৯টি আর কার্য অধিবেশন হবে ২৪টি। তার মধ্যে একটি রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এছাড়া স্পিকার, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানের সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাতের অনুষ্ঠান রয়েছে, যোগ করেন সচিব।

তিনি বলেন, ১৫ জুলাই রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা। ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টায় ভঙ্গভবনের দরবার হলে এই মতবিনিময় অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি ডিসিদের দিক নির্দেশনা দেবেন। ১৭ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগে সকাল পৌনে ৯টা থেকে পৌনে ১০টা পর্যন্ত তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসিরা বৈঠক করবেন। ১৮ জুলাই বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ডেপুটি স্পিকারের (স্পিকার না থাকায়) সঙ্গে সাক্ষাৎ করে ডিসিরা দিক-নির্দেশনা গ্রহণ করবেন।

কার্য অধিবেশনের তথ্য তুলে ধরে মোহাম্মদ শফিউল আলম বলেন, ২৪টি কার্য অধিবেশন সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়া মোট ৫৪টি মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করবে। কার্য অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকবেন। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব।

২০১৮ সালে জেলা প্রশাসক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল প্রায় ৯৩ শতাংশ বলেন মন্ত্রিপরিষদ সচিব।


রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন