ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডিসি সম্মেলনে প্রাধান্য পাবে শিশু নির্যাতন, দুর্নীতি

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১১ ৮:৪১:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১১ ৮:৪১:৩২ পিএম
ডিসি সম্মেলনে প্রাধান্য পাবে শিশু নির্যাতন, দুর্নীতি
Voice Control HD Smart LED

মোহাম্মদ নঈমুদ্দীন: জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে প্রাধান্য পাবে ভূমি ব্যবস্থাপনার উন্নয়ন এবং শিশু নির্যাতন, খুন ও ধর্ষণ রোধ তথা আইন শৃঙ্খলার উন্নতির বিষয়। দুর্নীতি, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনের ইস্যুও আলোচনায় থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৃহস্পতিবার জানান, ১৪ জুলাই শুরু হচ্ছে জেলা প্রশাসক সম্মেলন, শেষ হবে ১৮ জুলাই। সম্মেলনে প্রধান আলোচ্য বিষয় রাখা হয়েছে ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন, দারিদ্র্য বিমোচন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার, শিক্ষার মানোন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধ, ভৌত অবকাঠামো উন্নয়ন এবং উন্নয়ন কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়।

এবার সম্মেলনে ভূমি ব্যবস্থাপনা এক নম্বর ইস্যু ধরা হলেও তা ছাপিয়ে শিশু নির্যাতন, ধর্ষণ, সামাজিক অবক্ষয় প্রধান ইস্যুতে জায়গা করে নেবে। তাছাড়া আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের বিষয়টি মাথায় রেখে দুর্নীতি দমনের বিষয়টিও আলোচনায় উঠে আসবে। দুর্নীতি দমন করে সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজনীয় গাইডলাইন দেয়া হবে। গতবারের মত এবারও জঙ্গিবাদের বিষয়টি গুরত্ব পাবে।

সূত্র জানায়, এবার সম্মেলন উপলক্ষে ৩৩৩টি প্রস্তাব এসেছে। সবচেয়ে বেশি প্রস্তাব পাওয়া গেছে স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে। তারা ২৯টি প্রস্তাব দিয়েছে। এরপর আছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তারা ২৬টি প্রস্তাব দিয়েছে। ভূমি মন্ত্রণালয় দিয়েছে ২০টি প্রস্তাব। তাছাড়া প্রতিটি মন্ত্রণালয়ের বিভাগ ও সংস্থাগুলো পৃথকভাবে কম বেশি প্রস্তাব দিয়েছে। এসব প্রস্তাবের উপর আলোচনা হবে। এর বাইরেও যদি জেলা প্রশাসকদের তাৎক্ষণিক কোনো প্রস্তাব থাকে তা উপস্থাপন করা হবে।

প্রধান বিচারপতির সঙ্গে কথা বলবেন ডিসিরা :

এবারই প্রথম ডিসি সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা প্রধান বিচারপতির সঙ্গে কথা বলবেন। মাঠ পর্যায়ের নানা সমস্যা তুলে ধরবেন তারা। একইসঙ্গে প্রধান বিচারপতির দিক নির্দেশনাও নেবেন। এ জন্য আলাদা অধিবেশন রাখা হয়েছে। ১৬ জুলাই বিকাল ৪টা থেকে ৫টা পরযন্ত এ অধিবেশন সুপ্রিম কোর্ট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আদালত বিভিন্ন সময় জনস্বার্থ বিষয়ে রায় দিয়ে থাকেন। এসব রায় মাঠ পর্যায়ে বাস্তবায়ন করেন জেলা প্রশাসকরা। মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে তারা নানা সমস্যায় পড়েন। এই সমস্যা দূর করতে এবং আরো নিবিড়ভাবে যাতে কাজ করা যায় সেজন্য এবার এই অধিবেশন রাখা হয়েছে।

সম্মেলনে শুধু প্রধান বিচারপতি নন, প্রথমবারের মত জাতীয় সংসদের স্পিকার এবং তিন বাহিনীর প্রধানগণের সঙ্গেও মত বিনিময় করবেন জেলা প্রশাসকরা। এজন্য পৃথক অধিবেশন রাখা হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge