ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশের সঙ্গে চুক্তি করবে আইসিসি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ১৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশের সঙ্গে চুক্তি করবে আইসিসি

কূটনৈতিক প্রতিবেদক : রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি করবে আন্তর্জাতিক অপরাধ আদালত  (আইসিসি)। চুক্তি নিয়ে আলোচনা এবং এ সংশ্লিষ্ট আলোচনার জন্য এরই মধ্যে ঢাকায় পৌঁছেছে আইসিসির একটি প্রতিনিধিদল।

একই সঙ্গে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্যাতনের ঘটনাও তদন্ত করবে তারা।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আইসিসি প্রতিনিধিদলের সদস্যরা  বুধবার কক্সবাজারে রোহিঙ্গাক্যাম্প পরিদর্শনে যাবেন। ঢাকায় ফিরে তারা বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

আইসিসির ডেপুটি প্রসিকিউটরের নেতৃত্বে প্রতিনিধিদলটি মঙ্গলবার ঢাকায় এসেছে। প্রতিনিধিদলের সদস্যরা  পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

তিন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের সঙ্গে আইসিসির এই সফরেই চুক্তিটি হতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে এর আগে আইসিসি যেসব তদন্ত করেছে, সেসব দেশের সঙ্গে চুক্তি হয়েছে। সে অনুযায়ী রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে আইসিসির একটি চুক্তি সইয়ের প্রস্তুতি চলছে।

আইসিসি প্রতিনিধিদল এর আগে চলতি বছর মার্চ মাসে ঢাকায় এসেছিল। সে সময় প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন করে। এবার দ্বিতীয়বারের মতো ঢাকায় এসেছে। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় তদন্ত ও বিচারের লক্ষ্যে নেদারল্যান্ডসের আইসিসি কাজ করে চলেছে। যদিও মিয়ানমার আইসিসির সদস্য নয়। তবে আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, মিয়ানমার সদস্য না হলেও রোহিঙ্গা নির্যাতনের ঘটনা বিচারে কোনো সমস্যা হবে না।


রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়