RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৫ ১৪২৭ ||  ১২ সফর ১৪৪২

‘পরিচয়’ দিয়ে জানা যাবে পরিচয়

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পরিচয়’ দিয়ে জানা যাবে পরিচয়

জ্যেষ্ঠ প্রতিবেদক : এখন থেকে আপনিও নিজের বা অন্যের জাতীয় পরিচয় পত্র (এনআইডি) যাচাই করে তথ্য নিতে পারবেন। এজন্য নতুন একটি ওয়েবসাইট খোলা হয়েছে। -এই ওয়েবসাইট ব্যবহার করে এই সংক্রান্ত সার্বিক তথ্য নেয়া যাবে। তবে এজন্য নির্দিষ্টহারে ফি দিতে হবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই ওয়েবসাইটটি অনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ওয়েবসাইটটি উদ্বোধন করে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘সরকারি সেবাগুলো সহজে ও দ্রুততম সময়ে জনগণের মাঝে পৌঁছে দিতে চাই আমরা। আমাদের টার্গেট, প্রায় ৯০ শতাংশ সরকারি সেবা মানুষের মোবাইলে থাকবে।সরকারি সেবা পেতে জনগণকে যেন সরকারি অফিসগুলোতে যেতে না হয় তা আমার স্বপ্ন। তারই একটি অংশ হিসেবে বেসরকারি খাতের সাথে পার্টনারশিপ করে আমাদের এই সফল উদ্যোগ।’

জনগণের তথ্যসমৃদ্ধ একটি জাতীয় ডাটাবেজ তৈরির জন্য নির্বাচন কমিশন ও আইসিটি বিভাগকে ধন্যবাদ জানান সজীব ওয়াজেদ জয়।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে সরকার বিভিন্ন ধরনের নাগরিক সেবাকে ডিজিটাল করছে। তেমনই এক যুগান্তকারী সেবা হচ্ছে ‘পরিচয়’। দীর্ঘদিন ধরেই তার নেতৃত্বে ‘পরিচয়’ নিয়ে কাজ করছিলাম আমরা।

ওয়েবসাইটটিতে কিভাবে কাজ করবেন :

‘পরিচয়’ হচ্ছে একটি গেটওয়ে সার্ভার। এটি নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেসের সঙ্গে সংযুক্ত। কোনো ব্যক্তি বা সংস্থা পোর্টালটিতে নিবন্ধের মাধ্যমে এবং নির্দিষ্ট ফি দেওয়া সাপেক্ষে কোনো নাগরিকের এনআইডি তথ্য যাচাই করতে পারবেন। এনআইডি-তে একজন নাগরিকের প্রায় ২৫ ধরনের তথ্য থাকলেও এনআইডি নম্বর থেকে ৫-৬ টি তথ্য যাচাই করা যাবে এই ওয়েবসাইটে। এগুলো হচ্ছে, নাগরিকের নাম, বাবা ও মায়ের নাম-ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি। তবে এসব তথ্য পেতে কোনো সংস্থা বা ব্যক্তিকে কত টাকা ফি দিতে হবে তা এখনও নির্ধারিত হয়নি।


রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/রেজা/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়