ঢাকা, শনিবার, ১১ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সচিবালয় ও শান্তিনগরে আগের মতো জলাবদ্ধতা নেই

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ১:৪৬:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ২:৪৪:৪৯ পিএম

নিজস্ব প্রতিবেদক: অল্প বৃষ্টিতেই রাজধানী ঢাকার অনেক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হতো। এখন আগের মতো জলাবদ্ধতার সৃষ্টি হয়না। এ বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে। তবে এ দুর্ভোগ থেকে রাতারাতি মুক্তি দেয়া সম্ভব নয়। কারণ গত ৪০ থেকে ৫০ বছরে ঢাকা শহরকে দূষিত করা হয়েছে।

রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এ কথা বলেন।

চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখল রোধ বিষয়ক বৈঠকের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ‘আধা ঘণ্টা বৃষ্টি হলেই ঢাকা শহরের অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা দেখা দিতো। এ বিষয়ে উত্তরোত্তর আমাদের উন্নতি হচ্ছে। তবে রাজধানী থেকে জলাবদ্ধতা একেবারেই শেষ হয়ে যায়নি।’ 

সচিবালয়েও আমাদের হাঁটু পরিমাণ পানি হতো। শন্তিনগরে রিকশা বা গাড়ি সবগুলোই ডুবে যেতো।বৃষ্টি হলে গুলশান, তেজগাঁয়ের মতো জায়গাতে আমরা গাড়ি চলাতে পারতাম না। এ অবস্থা থেকে উত্তরণ হয়েছে বলেও মন্ত্রী জানান।

তিনি বলেন, ‘ঢাকা শহর গত ৪০-৫০ বছরে দূষিত হয়েছে। ওই সময়ে অপরিকল্পিত খাল, কালভার্ট, বাড়িঘর নির্মাণ করা হয়েছে। গুলশানের লেক দখল ও মতিঝিল, শান্তিনগরের খালগুলো ভরাট করা হয়েছে। এখন এগুলো কি একদিনের মধ্যে স্থানীয় সরকার বা কোনো মন্ত্রণালয়ের ক্ষেত্রে উইড্রো করে ফেলা সম্ভব?’

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/আসাদ/হাকিম মাহি