ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিদেশি প্রশিক্ষকরা পাবেন ৭ গুণ বেশি টাকা

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ৫:১১:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ৫:১১:৩২ পিএম
বিদেশি প্রশিক্ষকরা পাবেন ৭ গুণ বেশি টাকা
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্টের (বিয়াম) প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি প্রকল্পে কোর কোর্স পরিচালনার ক্ষেত্রে বিদেশি প্রশিক্ষকরা দেশিদের থেকে ৭ গুণের বেশি টাকা পাবেন।

প্রকল্পটির কার্যপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, বিদেশি প্রশিক্ষকরা জনপ্রতি পাবেন ৯ লাখ ৭২ হাজার ১০০ টাকা এবং দেশি প্রশিক্ষকরা পাবেন ১ লাখ ৩৭ হাজার ৬০০ টাকা।

এ প্রকল্পটি গত ৯ জুলাই পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান নিজ ক্ষমতাবলে অনুমোদন দিয়েছেন। নিয়ম অনুযায়ী, ৫০ কোটি টাকার কম যেসব প্রকল্প রয়েছে তা পরিকল্পনামন্ত্রী নিজেই অনুমোদন দিতে পারেন।

প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৭১ লাখ ৬৫ হাজার টাকা। এ টাকার পুরোটাই দেবে জাপান সরকার। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ২০১৯ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

প্রকল্পের কার্যপত্র থেকে আরো জানা গেছে, বিদেশি ৩৫০ জন প্রশিক্ষকের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ২ লাখ ৩৫ হাজার টাকা এবং দেশি ৩৫০ জন প্রশিক্ষকের জন্য ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৮১ লাখ ৬০ হাজার টাকা। এছাড়া, সম্মানি বাবদ ব্যয় ধরা হয়েছে ১০ লাখ টাকা।

গাড়ি ভাড়া (মিনি ভ্যান-১ এবং ডাবল কেবিন পিকআপ-১) ১ কোটি ২০ লাখ টাকা। এছাড়া, কর্মচারীদের বেতন, ডাক ও টেলিফোন বিল, ইন্টারনেট বিল, অয়েল বিল, প্রিন্টিং এবং বাইন্ডিং বিল, আপ্যায়নসহ অন্যান্য ব্যয় ধরা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় বিয়ামের অনুষদ সদস্য এবং সরকারের উচ্চ ও মধ্যম পর্যায়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি এর ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে নবীন কর্মকর্তাদের জন্য কোর কোর্স চালুর কথা ভাবছে পরিকল্পনা বিভাগ।


রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/হাসিবুল/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge