ঢাকা     বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৮ ১৪২৭ ||  ০৫ সফর ১৪৪২

রোহিঙ্গা আশ্রিত এলাকার স্থানীয়রা সংখ্যালঘু: তথ্যমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ২৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা আশ্রিত এলাকার স্থানীয়রা সংখ্যালঘু: তথ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বর্তমানে রোহিঙ্গারা যে এলাকায় অবস্থান করছেন, সেখানে স্থানীয় জনগণই এখন সংখ্যালঘুতে পরিণত হয়েছে। এই সুযোগে রোহিঙ্গারা কিছু কর্মকাণ্ড চালাচ্ছে, যাতে স্থানীয় জনগণ অত্যন্ত অতিষ্ঠ। এর ফলে স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ একসময় বিক্ষোভে রূপ নিতে পারে। ।

সোমবার দুপুরে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) নবনির্বাচিত কমিটির সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গারা সেখানে যেতে ভয় পাচ্ছে। তাদের ফিরিয়ে দিতে তাদের মাঝে আস্থা ফিরিয়ে আনতে হবে।

তিনি বলেন, তাদেরকে মায়ানমারে ফেরত দিতে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিকভাবে চাপ অব্যাহত আছে বলেও জানান তথ্যমন্ত্রী।

রোহিঙ্গা ইস্যুতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের প্রতিক্রিয়ায় হাছান মাহমুদ বলেন, ‘প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের যেভাবে আশ্রয় দিয়েছেন, তা বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে। যাদেরকে মানবিক কারণে আশ্রয় দেওয়া হয়েছে, তাদেরকে আমরা সেই দেশেই বিপদের মধ্যে ফেলে দিতে হবে পারি না।’

মন্ত্রী বলেন, এর মধ্যে কিছু এনজিও রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে বিরোধিতা করছে, কারণ তারা আর্থিকভাবে উপকৃত হচ্ছে। যতদিন বাংলাদেশে রোহিঙ্গারা থাকবে, ততদিন তারা বিশ্ব দরবার থেকে বিভিন্ন ফান্ড এনে নিজেরা সমৃদ্ধ হবে।

‘জনগন লাল কার্ড দেখিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতা থেকে বিতারিত করবে' বিএনপি নেতা নজরুল ইসলামের এমন বক্তব্যের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, প্রকৃতপক্ষে বিএনপিকে ইতিমধ্যে জনগণ লাল কার্ড দেখিয়ে দিয়েছে। তারা জনগণের উপর রাজনীতির নামে যেভাবে পেট্রলবোমা নিক্ষেপ করেছে, যেভাবে জনগণকে অবরুদ্ধ করে রেখেছে, সে জন্য ইতিমধ্যে জনগণ তাদেরকে লালকার্ড দেখিয়েছে।

তিনি বলেন, যারা লাল কার্ড পেয়ে ইতিমধ্যে মাঠের বাইরে আছেন, তারা আবার কিভাবে অন্যদের লালকার্ড দেখাবেন? বিএনপি নেতারা মাঝে মধ্যে অহেতুক কথাবার্তা বলে জনগনকে বিভ্রান্ত করতে চান। বিএনপির সেই উদ্দেশ্য কোনদিন সফল হবে না।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট, ২০১৯ /নঈমুদ্দীন/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়