ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি অংশ’

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১১ ৭:৪৭:১৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১১ ৮:২৬:১৪ পিএম
‘চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি অংশ’

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি অংশ। এটি নিশ্চিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, চর্ম রোগ বিশেষজ্ঞ ও একাডেমি অব ডার্মাটোলজির সভাপতি মো. শহীদুল্লাহ সিকদার, মালয়েশিয়ার বিশেষজ্ঞ চিকিৎসক ডা. পিটার চাং, ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সুব্রাত মালাকার, থাইল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. প্লয়সয়েন রন্তানাকায়েমাকরন প্রমুখ।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, চিকিৎসকরা বর্তমান সময়ে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে জীবন পর্যন্ত দিয়েছেন। কিন্তু তারা দায়িত্ব ও কর্তব্য থেকে সরে যাননি। বাংলাদেশের চিকিৎসকরা রাত দিন পরিশ্রম করে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে মহান দৃষ্টান্ত স্থাপন করেছেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে চর্ম রোগের ক্ষেত্রে চিকিৎসকরা তাদের জ্ঞান ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার বলেন, চর্ম রোগ চিকিৎসা বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষতায় অনেক জটিল চর্ম রোগসমূহের চিকিৎসা এখন চিকিৎসকদের করায়াত্তে। চর্ম রোগের ক্ষেত্রেও আধুনিক আবিষ্কারের সার্জিক্যাল এবং মেডিকেল ব্যবস্থাপনার মাধ্যমে জটিল রোগের চিকিৎসা সহজ হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/নূর/নবীন হোসেন

ইউটিউব সাবস্ক্রাইব করুন