ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পানগাঁও আইসিটিতে পণ্য খালাসে স্থবিরতা

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানগাঁও আইসিটিতে পণ্য খালাসে স্থবিরতা

ব্যবসায়ীদের সঙ্গে কাস্টমসের বিরোধের জের ধরে স্থবিরতা বিরাজ করছে পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনালে (আইসিটি)।

পণ্য এ্যাসেসমেন্ট বা এক্সামিনেশন এর আগেই স্পিড মানি চাওয়া, একই পণ্য ভিন্ন ভিন্ন শুল্কায়ন,এক গ্রুপ খালাসের দায়িত্বে থাকলে অন্য গ্রুপের সদস্যরা শুল্ক গোয়েন্দা ও সেন্ট্রাল ইন্টেলিজেন্ট সেলকে বিরুপ তথ্য প্রদানসহ নানারকম জটিলতার ব্যবসায়ীরা পণ্য খালাস বন্ধ রেখেছেন।

সোমবার পানগাঁও বন্দরে পণ্য খালাসের জন্য মাত্র একটি বিল অব এন্ট্রি দাখিল হয়েছে বলে জানা গেছে।

ভুক্তভোগী কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করে বলেন, আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টসহ ব্যবসায়ীরা পেপার প্রতি ঘুষের টাকা না দিলে কোনো কোনো কর্মকর্তা কাজ করে না। কাগজপত্র এক টেবিল থেকে অন্য টেবিলে যায় না। দুর্নীতি পরায়ন কর্মকর্তারা এখন বহাল তবিয়তে উৎকোচ গ্রহণ করে ধরাকে সরা জ্ঞান করেন। এ সকল কর্মকর্তাদের যাঁতাকলে পড়ে উৎকোচ দিতে বাধ্য হচ্ছে ব্যবসায়ীরা। অগ্রিম উৎকোচ না দিলে দায়িত্বরত কর্মকর্তারা আমদানি রপ্তারির কাগজ ছুড়ে ফেলে দেয়। কখনও কখনও পেপার শতভাগ পরিচ্ছন্ন  থাকলে এই শাখায় কর্মকর্তা অকারণে ব্যবসায়ীদের হয়রানি করে। ফলে ব্যবসায়ীরা হয়রানি এড়াতে ও দ্রুত পণ্য ক্লিয়ারেন্স নিতে উৎকোচ দিতে বাধ্য হয়।

নাম প্রকাশ না করার শর্তে এক আমদানিকারক বলেন, গত ১৫ মে এই বন্দর দিয়ে জন্মদিনের বেলুন আমদানি করে এশিয়ান গ্লোবাল লিঙ্ক নামের একটি আমদানীর কারক প্রতিষ্ঠান। এর শুল্কায়ন করা হয় প্রতি কেজিতে দেড় ডলার করে। একই পণ্য গত ২৬ আগস্ট আমদানী করে এমএস সাদ এন্টারপ্রাইজ। সে পণ্যেও প্রতি কেজিতে দেড় ডলার করে শুল্কায়ন করা হয়। কিন্তু এর আগের দিন ২৫ আগস্ট এক কনটেইনার একই পণ্য শুল্কায়ন করতে গেলে প্রতি কেজিতে সাড়ে ৩ ডলার দাবী করে কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টমস কর্মকর্তাদের এমন স্বেচ্ছাচারিতার কথা উর্দ্ধতন কর্তৃপক্ষের নজরে আনলে কোন ব্যবস্থা নিচ্ছেন না তারা।

এসকল বিষয়ে কথা বলতে পানগাঁও কাস্টমস হাউজের কমিশনার ইসমাঈল হোসেন সিরাজীর সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন করেননি।

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৯/এম এ রহমান/নাসিম 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়