ঢাকা, বৃহস্পতিবার, ২৯ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আবরার হত্যা সরকার ও দলের জন্য বিব্রতকর: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৫ ৫:১৮:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৫ ৮:৩২:২০ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় সরকার ও দলের জন্য বিব্রতকর। কারণ ক্ষমতাসীন দলের ব্যানারে এটি ঘটেছে। তবে সেজন্য কেন্দ্রীয় ছাত্রলীগকে দায়ী করা ঠিক নয়।

সমসাময়িক ইস্যুতে কথা বলতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার দুপু‌রে সচিবালয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, এ ঘটনায় যারা অপরাধী, তাদের সেভাবেই বিচার হবে। গুটি কয়েকের দায়ভার গোটা পার্টি নেবে না। তবে সরকার ক্ষমতায় আছে, তাই দায় নিতে হবে। এর মাধ্যমে সরকারের ভাবমূর্তি নষ্ট হয়েছে।

ওবায়দুল কা‌দের বলেন, আবরার হত্যাকাণ্ডের ঘটনায় শুধু নিন্দা নয়, তড়িৎ ব্যবস্থা নেওয়া হয়েছে। আগে কখনো এতো তড়িৎ ব্যবস্থা কেউ নেয়নি। প্রধানমন্ত্রী ঘটনার পর আইজিপিকে ডেকে নিয়ে সব অপরাধীকে গ্রেপ্তার করতে বলেছেন। ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তারও করা হয়েছে।

‘আবরারের পরিবার গতকাল (সোমবার) প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। সেখানে প্রধানমন্ত্রী তাদের বলেছেন, যতদ্রুত সম্ভব অপরাধীদের বিচার হবে। আইনমন্ত্রীকেও বলেছেন, যত দ্রুত সম্ভব অপরাধীদের বিচার করতে হবে’ ব‌লেন ওবায়দুল কা‌দের।

ওবায়দুল কাদের প্রশ্ন রাখেন, ‘শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়া হয়েছে, তাহলে এখনো আন্দোলন কেন? যেহেতু সরকার তড়িৎ ব্যবস্থা নিয়েছে, সব দাবি মেনে নেওয়া হয়েছে, অহেতুক আন্দোলন না করে পড়াশোনায় মনোনিবেশ করা উচিত।’

আবরার হত্যাকাণ্ডের ঘটনায় কী বিএনপি ইস্যু বানাচ্ছে?  এ প্রশ্নের জবাবে কাদের বলেন, আবরার হত্যাকাণ্ড নিয়ে উদ্বেগ নেই তাদের (বিএনপি) । এটাকে তারা আন্দোলনের ইস্যু বানাতে চাইছে। এটা নিয়ে তারা আন্দোলন করতে চায়। তারা এ নিয়ে উস্কানি দিচ্ছে।

মন্ত্রী বলেন, ‘বিএনপি হার্ডলাইনে গেলে গণতন্ত্রের জন্য ভালো, হার্ডলাইনের পক্ষে আমরা। খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে তারা (বিএনপি) যতটা না উদ্বিগ্ন, তার চেয়ে শারীরিক অবস্থা নিয়ে কোনো রাজনীতির ইস্যু পাওয়া যায় কিনা সেটি নিয়ে বেশি চেষ্টা তাদের।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আবরার হত্যার সঙ্গে যারা জড়িত, আমার মতে, তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত। আদালত সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন। কিন্তু সেখানে তো কয়েকজন মেধাবী ঝড়ে গেল। অপরাধীদের মধ্যে এক ভ্যান চালকের সন্তানও আছে। এটাও তো দেশের জন্য ক্ষতিকর।’


ঢাকা/নঈমুদ্দীন/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন