ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান

নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুরে রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ‌্যান্ড কলেজ প্রাঙ্গণে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব‌্যে তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, পরিচ্ছন্নতা ব্যক্তিকে উন্নত হতে সাহায্য করে। আগামী প্রজন্ম এমন একটি পরিচ্ছন্ন নতুন বাংলাদেশ গড়ে তুলবে যে দেশকে পুরো বিশ্ব সম্মান জানাবে।

সবার জন্য নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হচ্ছে। এবছর বিশ্ব হাত ধোয়া দিবসের মূল প্রতিপাদ্য ‘সকলের হাত, পরিচ্ছন্ন থাক’।

এর আগে মন্ত্রী বিপুল সংখ্যক ছাত্রছাত্রীকে সঙ্গে নিয়ে হাত ধোয়া কার্যক্রমের উদ্বোধন করেন। ঢাকাসহ সারা দেশে একযোগে হাত ধোয়া দিবস পালন করা হচ্ছে।

অনুষ্ঠানে অন‌্য বক্তারা বলেন, স্যানিটেশন ব্যবস্থায় বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন উন্নয়নশীল দেশগুলোর জন্য এক অনুকরণীয় দৃষ্টান্তে পরিণত হয়েছে। বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগের হার উল্লেখযোগ্য হারে কমেছে। ২০১৯ সালের জেএমপি অর্থাৎ জয়েন্ট মনিটরিং প্রোগ্রামের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে উন্নত স্যানিটেশনের হার প্রায় ৭১ ভাগ। বর্তমানে দেশে প্রায় সব লোক কোনো না কোনো ধরনের ল্যাট্রিন ব্যবহার করছে। যা ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্থাৎ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে একটি উল্লেখযোগ্য অর্জন।

তারা বলেন, শুধু ১৫ অক্টোবর নয়, বছরব্যাপী প্রচারের মাধ্যমে দেশের জনগণের মধ্যে স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্যশিক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধির উপর জোর দেয়া হবে। সবার সর্বাত্মক সহযোগিতা, স্বাস্থ্যসম্মত ও উন্নত জীবন গঠনের লক্ষ্যে এ সামাজিক আন্দোলনকে সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাবে।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। সম্মানিত অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি তোমো হুজমী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল মান্নান, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ  প্রমুখ।


ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়