ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে বিশাল কর্মযজ্ঞ চলছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে বিশাল কর্মযজ্ঞ চলছে’

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়ন করছে সরকার। প্রতিবন্ধীদের প্রকৃত সংখা নিরুপণে দেশব্যাপী প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপ চলছে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও জ‌্যেষ্ঠ সচিব জুয়েনা আজিজ।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের অবহেলিত পিছিয়ে পড়া ও উপেক্ষিত মানুষের কল্যাণে এবং তাদের অধিকার সংরক্ষণের সুমহান প্রত্যয় নিয়ে কাজ করছেন। তিনি প্রতিবন্ধীবান্ধব নেত্রী। তিনি প্রতিবন্ধীদের জন্য তার নিরলস প্রচেষ্টা দিয়ে একের পর এক কর্মসূচি বাস্তবায়ন করছেন। প্রধানমন্ত্রী ইতোমধ্যে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য চাকরি নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন।

প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদের পাশে দাঁড়াতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের মানবসম্পদে পরিণত করলে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

পরে মন্ত্রী ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ৫০ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে সম্মাননা সনদ, চেক এবং স্মার্ট সাদা ছড়ি তুলে দেন।  এর আগে দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি হয়।

বিশ্ব সাদা ছড়ি দিবস উপলক্ষে একসেস টু ইনফরমেশনের (এটুআই) কারিগরি সহযোগিতায় দৃষ্টিপ্রতিবন্ধীদের জন‌্য তৈরি ১ হাজার ৩০টি স্মার্ট সাদা ছড়ি বিনামূল্যে বিতরণ করা হবে। স্মার্ট সাদা ছড়ি দৃষ্টিপ্রতিবন্ধীদের চলাচলকে সহজতর করবে। এতে জিপিএস সুবিধাসহ ভয়েস কমান্ডের মাধ্যমে পথ নির্দেশিকার ব্যবস্থা সংযোজন করা হয়েছে। শিগগিরই সুলভ মূল্যে এসব স্মার্ট সাদা ছড়ি কেনা যাবে।


ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়