ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বিদেশি সিরিয়াল ডাবিং করে চালাতে অনুমোদন লাগবে : তথ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদেশি সিরিয়াল ডাবিং করে চালাতে অনুমোদন লাগবে : তথ্যমন্ত্রী

এখন থেকে বিদেশি সিরিয়াল ডাবিং করে চালাতে সেন্সরবোর্ডের অনুমোদন লাগবে ।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে টেলিভিশনের ক্যাবল নেটওয়ার্ককে ডিজিটাল পদ্ধতির আওতায় আনার লক্ষ্যে মতবিনিময় সভায় সাংবাদিকদের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা বলেন।

তিনি বলেন, একটি চলচ্চিত্র বানানোর পর সেন্সরবোর্ডে অনুমোদন দিয়ে সম্প্রচারে আসতে হয়। তেমনি বিদেশি সিরিয়াল ডাবিং করে প্রচার করতে হলে সেন্সরবোর্ডের অনুমোদন নিয়ে চালাতে হবে। বর্তমানে দেশের কিছু চ্যানেলে বিদেশি সিরিয়াল ডাবিং করে প্রচার করছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, বিদেশি ডিটিএইচের (ডিরেক্ট টু হোম) বিরুদ্ধে আগামী ১৫ ডিসেম্বরের পর অভিযান শুরু হবে। আমাদের দেশের দুইটি কোম্পানিকে ডিটিএইচ'র লাইসেন্স দেওয়া হয়েছে। তবে বিদেশি ডিটিএইচ প্রযুক্তি ব্যবহারের কোন অনুমোদন নেই। কিন্তু অনেক জায়গায়ই দেখা যাচ্ছে বিদেশি ডিটিএইচ ব্যবহার করা হচ্ছে। যেগুলো সম্পূর্ণ অবৈধ। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এসব অবৈধ সংযোগ সরিয়ে নিতে হবে। এরপর আমরা ব্যবস্থা নেবো। অভিযানে যাদের কাছে ডিটিএইচ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শাস্তির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোন ব্যক্তি অপরাধ সংগঠন করলে অনধিক ২ বছর কারাদণ্ড, অনধিক এক লক্ষ টাকা অনুনন্য ৫০ হাজার টাকা অর্থদণ্ড। আর দ্বিতীয়বার এই অপরাধ করলে তিন বছর সস্ত্রম কারাদণ্ড, দুই লাখ টাকা, অনূন্য ১ লাখ টাকা জরিমানার বিধান আছে।

বাংলা চ্যানেলগুলো প্রথম দিকের সিরিয়ালে আছে জানিয়ে মন্ত্রী বলেন, কয়েক মাস আগেও চ্যানেলগুলোর সিরিয়াল মানা হচ্ছিল না। পরে আমরা কেবল অপারেটরদের নির্দেশনা দিয়েছি বাংলা চ্যানেলগুলো শুরুর দিকে রাখার জন্য। এজন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এখন ৯৮ ভাগ ক্ষেত্রে সিরিয়াল মানা হচ্ছে। যারা এখনো  মানেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সিরিয়াল মানা শতভাগ কার্যকর করা হবে বলেও জানান তিনি।

 

ঢাকা/আসাদ/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়