ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

জ্বালানি খাতে বৈদেশিক বিনিয়োগকে উৎসাহিত করছে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জ্বালানি খাতে বৈদেশিক বিনিয়োগকে উৎসাহিত করছে সরকার

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভিশন ২০৪১ বাস্তবায়নে যে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে, তার সাথে সমন্বয় করে বিদ্যুৎ ও জ্বালানি খাত এগিয়ে চলছে। তবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে বৈদেশিক বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে।

এর কারণ হিসেবে তিনি বলেন, বিদ্যুৎ খাতের চলমান কার্যক্রম এগিয়ে নিতে আগামী কয়েক বছরে আরো প্রয়োজন ৩০ বিলিয়ন মার্কিন ডলার।

বৃহস্পতিবার ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ  কথা বলেন।

অনুষ্ঠানে ‘প্রাকৃতিক গ্যাস বা তরলিকৃত প্রাকৃতিক গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন’ বিষয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-এর সাথে সৌদি কোম্পানি একওয়া পাওয়ারের সমঝোতা স্বারক স্বাক্ষর হয়।

সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান খালেদ মাহমুদ এবং একওয়া পাওয়ারের চেয়ারম্যান মোহাম্মদ আবু নাইয়ান।

অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী প্রদত্ব ভিশন বাস্তবায়ন করতে প্রচুর বিদ্যুৎ প্রয়োজন। এই সমঝোতার আলোকে প্রকল্পের সম্ভাব্যতা দ্রুত যাচাই করে নির্ধারিত সময়ের পূর্বেই বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনীয় পদক্ষেপ সম্পন্ন করতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়