ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

রোহিঙ্গাদের কারণে বাংলাদেশকে চরম মূল্য দিতে হচ্ছে: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের কারণে বাংলাদেশকে চরম মূল্য দিতে হচ্ছে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রোহিঙ্গা ইস্যু এখন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বড় হুমকি। রোহিঙ্গাদের কারণে বাংলাদেশকে চরম মূল্য দিতে হচ্ছে। তাদের দ্রুত মিয়ানমারে ফিরে যেতে হবে। আর এজন্য জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংকসহ অন্যান্যদের সহযোগিতা করতে হবে। কারণ এটা শুধু বাংলাদেশের জন্য নয়, সমগ্র মানব সভ্যতার জন্য একটি বড় সমস্যা।

শনিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে রোহিঙ্গা শরণার্থী  বিষয়ক একটি গোলটেবিল বৈঠক এবং বিশ্বের দুটি শীর্ষস্থানীয় ব্যাংক সিটি ব্যাংক ইন্টারন্যাশনাল ও এইচএসবিসি ব্যাংকের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। এ সময় তিনি এ কথা বলেন। অর্থ মন্ত্রণালয়ের জন সংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, বিশ্বের অন্যতম প্রধান জনবসতি ঘনত্বপূর্ণ দেশ বাংলাদেশ। বাংলাদেশ হচ্ছে একটি সামাজিক বন্ধন ও সম্প্রীতির দেশ এবং এটি আমাদের সামনে এগিয়ে যাওয়ার জন্যও একটি বড় হাতিয়ার। এখানে একে অপরের কষ্টে ব্যথিত হয়, যেকোনো ধরনের আপদ বিপদে একে অপরকে যেভাবে সাহায্য সহযোগিতা করতে এগিয়ে আসে তা যেকোনো দেশের ইতিহাসে বিরল।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এখন অনেকটাই হুমকির মুখে। আর তাই বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবসনের কোনো বিকল্প নেই। যেকোনো উপায়ে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠাতে বিশ্বব্যাংকের সহায়তা প্রয়োজন। রোহিঙ্গাদের জন্য আমরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরা বিশ্বাস করি বিশ্বব্যাংক সদস্য দেশগুলো সঙ্গে আলাপ আলোচনা করে একটি পজেটিভ সিদ্ধান্ত নেবে। ইতিমধ্যে মিয়ানমারের সঙ্গে সমস্যাটি নিয়ে চুক্তি হয়েছে, কিন্তু সেখানে কোন টাইমলাইন দেয়া হয়নি। আশা করি দ্রুত টাইমলাইন আসবে।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, প্রাণ ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশে মানবিক কারণে আশ্রয় দেয়া হলেও এখন তার উচ্চমূল্য দিতে হচ্ছে। কক্সবাজারসহ ঐ এলাকার পুরো পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে। এতে আমাদের সামাজিকভাবে ও জলবায়ুগত চ্যালেঞ্জ বাড়ছে। আমাদের সামাজিক বন্ধনসহ যেসব  ক্ষতি হচ্ছে তা ডলার বা টাকার অংকে পরিমাপ করা সম্ভব নয়। তাই রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফিরিয়ে নিয়ে যেতে হবে, এটাই আমাদের প্রধান চাওয়া।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে বিশ্বব্যাংক বা অন্য কোনো উন্নয়ন সহযোগির এ খাতে আর্থিক সহায়তার বিষয়টি আমরা ভাবছি না। আমরা ভাবছি তাদের প্রত্যাবাসন ছাড়া কোনো বিকল্প নাই। আশা করি বিশ্বব্যাংক সবার সঙ্গে আলোচনা করে আমাদের কে একটা সুন্দর সমাধানের পথ দেখাবে। এই বিষয়ে বিশ্বের সবাই আমাদের সঙ্গে একমত হয়েছে। এতে চীন, ভারত ও জাপান প্রত্যেকে একেকটি বড় ফ্যাক্টর। ফলে এদেরকে বাদ দিয়ে কিছু করা যাবে না। তারা সব আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেবে বলে আমাদের বিশ্বাস।

বিশ্বের দুটি শীর্ষ স্থানীয় ব্যাংক সিটি ব্যাংক ইন্টারন্যাশনাল ও এইচএসবিসি ব্যাংকের সাথে বৈঠক সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক দুটি বাংলাদেশে পুঁজিবাজার ও বন্ড মার্কেটে বিনিয়োগ বাড়াতে চায়। এই সংক্রান্ত দুটি প্রস্তাব আলাদা আলাদাভাবে বিশ্বব্যাংকের বৈঠকে আমার কাছে করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, এইচএসবিসি মালয়েশিয়ায় জনপ্রিয় সুকুব বন্ড আমাদের দেশেও ইস্যু করতে চায়। বাংলাদেশের ব্যাংকিং খাতে পাবলিক ব্যাংকিং ব্যবস্থায় ইসলামী ব্যাংকিং পদ্ধতি চালু নাই। তবে সেটা বেসরকারি খাতের ব্যাংকগুলোতে চালু রয়েছে। এজন্য তাদের প্রস্তাব নিয়েছি এগুলো যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে। বৈদেশিক উৎস থেকে নেওয়া ঋণগুলো এখন থেকে টাকায় পরিশোধের জন্য প্রস্তাব এসেছে। এক্ষেত্রে এই দুটি ব্যাংকের মাধ্যমে ঋণ পরিশোধ করার প্রস্তাবনা তুলে ধরা হয়েছে। তবে এই ব্যাপারে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। কেননা ডলারের বিপরীতে টাকার মান সব সময় উঠানামা করে। এক্ষেত্রে টাকার মূল্যমান নির্দিষ্ট রেখে ডলারের বিপরীতে নেওয়া ঋণ বাংলাদেশি টাকায় পরিশোধ করা হলে বাংলাদেশ লাভবান হবে।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে কিভাবে দ্রুত সময়ে রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফিরে যেতে পারে সেই বিষয়ে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলার জন্য বিশ্বব্যাংকে জোরালো ভূমিকা রাখতে বলেছে বাংলাদেশ। এই বিষয়ে ইতিবাচক মনোভব প্রকাশ করেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার।

 

ঢাকা/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়