ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সড়ক তৈরির আগে পানি নিস্কাশন নিশ্চিত করা হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ২১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সড়ক তৈরির আগে পানি নিস্কাশন নিশ্চিত করা হচ্ছে’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, যেসব সড়ক তৈরি হচ্ছে, সেগুলোতে আগে পানি নিস্কাশনের ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকলে সড়ক বানাতে ঢাকা ঢেলে কার্যত কোনো সুফল পাওয়া যায় না।

সোমবার রাজধানীর উত্তরা চার নম্বর সেক্টরের তিন  নম্বর সড়ক উন্নয়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কাজের মান ঠিক রেখে ঠিকাদারদের কাজ করার আহ্বান জানিয়ে মেয়র বলেন, আপনারা (ঠিকাদার) কাজের মান ঠিক রেখে কাজ করুন। কারণ মান নিশ্চিত করতে আসরা তৃতীয় একটি পক্ষকে দায়িত্ব দিচ্ছি। তারা কাজের নমুনা যেকোনো সময় পরীক্ষা করতে বুয়েটের ল্যাবে পাঠাবে। যদি নির্মাণে উপকরণ ঠিক না থাকে বা কাজের মান খারাপ হয় তাহলে ঠিকাদারদের বিল দেব না।

ডিএনসিসি স্মার্ট কার পার্কিং ব্যবস্থা নিয়ে আসছে উল্লেখ করে মেয়র আলো বলেন, সড়কে সেন্সর বসিয়ে স্মার্ট কার পার্কিং সিস্টেম করা হবে। কেউ সড়কে গাড়ি পার্ক করলেই আমরা তথ্য পেয়ে যাব। তখন ওই গাড়ি মালিককে নির্দিষ্ট একটি চার্জ দিতে হবে। চার্জ দিয়ে যে কেউ গাড়ি রাখতে পারবেন।

ডিএনসিসি সূত্র জানায়, উত্তরার চার নম্বর সেক্টরের তিন নম্বর সড়ক (সড়ক নম্বর ৯ হতে সার্ভিস রোড), ২০, ২০/এ, ২০/বি, ২০ডি, ১৮ ও ৭ নম্বর সড়কসমূহের উন্নয়ন করা হবে। এছাড়া এ প্রকল্পের আওতায় ৬ নম্বর সেক্টরের ১৩, ১৩/এ (বিএনসিসি সংলগ্ন), ১৫ এবং ১৬ নম্বর সড়কসমূহের উন্নয়ন করা হবে। মোট ২.৮৭৪ কিলোমিটার সড়ক, ৪.৯৪৮ কিলোমিটার ফুটপাত, ৪.৯৪৮ কিলোমিটার আরসিসি নর্দমা এবং ১০৫০ কিলোমিটার ডায়াপাইপ বিশিষ্ট ৪০০মিটার নর্দমা নির্মাণ করা হবে।  প্রায় ১৭ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে এ কাজ আগামী বছরের মে মাসের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান মাইশা কনস্ট্রাকশন (প্রা.) লি. কাজটি করবে।


ঢাকা/নূর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়