ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুষম বাণিজ্যিক সম্পর্ক চায় সুইজারল্যান্ড

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুষম বাণিজ্যিক সম্পর্ক চায় সুইজারল্যান্ড

দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিউনিকেশনসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াতে চায় সুইজারল্যান্ড।

বৃহস্পতিবার ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাসের এক বার্তায় এমন তথ্য জানানো হয়।

ঢাকায় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ ই রেনে হোলেনস্টাইন গতকাল বুধবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সাথে বিডা কার্যালয়ে সাক্ষাৎ করেন।  এই সাক্ষাতের বিষয়ে বার্তায় বলা হয়েছে, বাংলাদেশে বিনিয়োগে সম্ভাব্য বিভিন্ন ক্ষেত্র চিহ্নিত করার লক্ষ্যে সৌজন্য বৈঠক করেন রাষ্ট্রদূত।

সৌজন্য সাক্ষাৎকালে তারা বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি, বর্তমান অবস্থা, ভবিষ্যৎ পরিকল্পনা, ইজ অব ডুইং বিজনেস এবং বিনিয়োগের গুরুত্বপূর্ণ সেক্টর নিয়ে আলোচনা করেন।

এ সময় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হোলেনস্টাইন দ্রুত গতিতে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশে বাণিজ্যের পরিবেশ ও অর্থনৈতিক উচ্চপ্রবৃদ্ধি চোখে পড়ার মত, যা সুইস ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী করে তুলেছে।

পারস্পরিক মতবিনিময়কালে সুইস রাষ্ট্রদূত হোলেনস্টাইন বাংলাদেশের সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা, বন্দর সুবিধা, প্রযুক্তিগত  সক্ষমতা প্রভৃতি নিয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকালে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীদের সার্বিক সাহায্য ও সহযোগিতা করাই বিডার প্রধান কাজ। এখন ঘরে বসেই বিডার রেজিস্ট্রেশন, ই-টিন, ভিসা ওয়ার্ক পারমিট, ওয়েবসাইটে প্রেরিত রেমিট্যান্স, রয়্যালিটি, বহির্মুখী প্রত্যাবাসন ফি প্রভৃতি ভার্চুয়াল সেবা বিনিয়োগকারীরা অনলাইনের মাধ্যমেই পাবেন। এজন্য বিডার কার্যালয়ে আসার কোনো দরকার পড়বে না।

তিনি আরো বলেন, অধিক হারে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে।  যেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিউনিকেশনসহ সব ধরনের বিনিয়োগ সেবা অতিদ্রুত দেয়া সম্ভব। এছাড়া আমাদের রয়েছে ১২টি হাইটেক পার্ক।

বাংলাদেশে পেশাদার অনলাইন ফ্রিল্যান্সারের সংখ্যা ষাট হাজারের বেশি উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, আগামী পৃথিবী হবে তথ্য প্রযুক্তিনির্ভর। আর আমাদের কিশোর-তরুণেরা সেভাবেই গড়ে উঠছে।

 

ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়