ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান

ঘূর্ণিঝড় বুলবুল থেকে নিজের ও পরিবারের জানমাল রক্ষায় নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে যেতে দুর্গতদের প্রতি আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

শনিবার বেলা ১১টার দিকে সচিবালয়ে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় করণীয় নির্ধারণ সংক্রান্ত সভা শেষে এ আহ্বান জানিয়েছেন তিনি।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, দুর্গত এলাকায় সর্বোচ্চ ১ কিলোমিটার দূরত্বে আশ্রয়কেন্দ্র আছে। সুতরাং আশ্রয়কেন্দ্রে যেতে বেশি সময় লাগবে না। নিজের এবং পরিবারের জীবন ও সম্পদ রক্ষার জন্য সবাইকে নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয়া উচিত।

তিনি জানান, ইতিমধ্যে ১৩ উপকূলীয় জেলা ও এর অন্তর্ভূক্ত উপজেলার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং এর অধীন অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের তিন দিনের ছুটি বাতিল করা হয়েছে। মন্ত্রলালয় থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় সরকারের ব্যাপক প্রস্তুতির কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, উপকূলীয় সাত জেলা- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়াখালী, ভোলা ও পিরোজপুরে ২ হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লাখ করে মোট ৭০ লাখ টাকা এবং ২০০ মেট্রিক টন করে ১ হাজার ৪০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ৫ লাখ করে মোট ৩০ লাখ টাকা এবং ১০০ মেট্রিক টন করে মোট ৬০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি বলেন, মহাবিপদ সংকেত দেখানো ৯ জেলায় প্রতিটিতে ১ লাখ টাকা করে গো-খাদ্য বাবদ এবং ১ লাখ টাকা করে শিশুখাদ্যের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। চাহিদা অনুযায়ী আরো বরাদ্দ দেয়া হবে।

এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমানের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় হয়। সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন।

 

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়