ঢাকা, শনিবার, ৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সোমবার থেকে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ’

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৯ ৭:০৯:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৯ ৭:০৯:৩৯ পিএম

রাজধানীতে সোমবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ’। হোটেল ইন্টারকন্টিনেন্টালে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) ও ভারতের অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এ ডায়ালগের আয়োজন করছে।

আয়োজনটি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মানব উন্নয়ন, প্রবৃদ্ধি ও সার্বিক উন্নয়নের ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দেয়। এতে এ অঞ্চলের ভৌগোলিক ও রাজনৈতিক উন্নয়ন পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। বিশ্বের ৫০টি দেশ থেকে প্রায় ১৫০ বিশিষ্ট ব‌্যক্তি এ সংলাপে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এ আয়োজন চলবে ১৩ নভেম্বর পর্যন্ত।

ডায়ালগের বিভিন্ন পর্বে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাধব, ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, ওআরএফের সভাপতি সমীর সরণ প্রমুখ বক্তব্য রাখবেন।

মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, আয়োজনটিতে দেশি-বিদেশি আলোচক এবং সঞ্চালকরা যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন সেসবের মধ্যে উল্লেখযোগ‌্য বিষয় হলো- প্রবৃদ্ধি ও উন্নয়ন; বাণিজ্য, নিরাপত্তা, গোপনীয়তা ও তথ্য; এন্টারপ্রাইজ, নাগরিক, ব্যবসা ও গ্রাহক; পোশাক শিল্পে সংস্কৃতি ও বাণিজ্য; জলবায়ু নিরাপত্তা, অভিবাসন এবং স্বাস্থ্য ও পুষ্টি।

এছাড়া, অবকাঠামো ও প্রভাব বিস্তারে রাজনৈতিক অর্থনীতি, বিভিন্ন আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা, সুনীল অর্থনীতির সম্ভাবনা ও পর্যটন, সীমাহীন অর্থ লেনদেন ও উদ্ভাবন, আন্তঃদেশীয় হুমকি, সাইবার নিরপাত্তা এবং সহিংস চরমপন্থার বিরুদ্ধে লড়াই, নবায়নযোগ্য শক্তি এবং নারী নেতৃত্ব ও নারী উদ্যোগ।


ঢাকা/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন