ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রেল দুর্ঘটনা তদন্তে মন্ত্রণালয়ের কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেল দুর্ঘটনা তদন্তে মন্ত্রণালয়ের কমিটি

ব্রাহ্মণবাড়িয়ায় রেল দুর্ঘটনার কারণ উদঘাটনে চার সদস‌্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলপথ মন্ত্রণালয়। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন ও ভূমি) মো. রফিকুল ইসলাকে। কমিটির সদস্যরা হলেন- বাংলাদেশ রেলওয়ের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী মু. আবুল কালাম, বাংলাদেশ রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) রাশিদা সুলতানা গনি এবং রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব মীর আলমগীর হোসেন।

এছাড়া, বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে অপর দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় প্রধান পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে চার সদস‌্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে বাংলাদেশ রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. নাজমুল ইসলামকে। এ কমিটির সদস্যরা হলেন- বাংলাদেশ রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী, (পূর্ব) মো. সুবক্তগীন এবং চিফ সিগন্যাল অ‌্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার (পূর্ব) অসীম কুমার তালুকদার। কমিটিকে দ্রুততম সময়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত পাঁচ সদস‌্যের অপর তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার মো. নাসির উদ্দিনকে। সদস‌্যরা হলেন- চট্টগ্রাম বিভাগীয় সিগন্যাল অ‌্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার মো. জাহিদ আরেফিন তন্ময়, চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী-১ মো. হামিদুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ফয়েজ আহম্মদ খাঁন এবং চট্টগ্রাম বিভাগীয় মেডিক্যাল অফিসার ফাতেমা বেগম। এ কমিটিকে দুই দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া, রেলপথ মন্ত্রণালয়ের অধীন সরকারি রেলপথ পরিদর্শক নিজে পরিদর্শন করে মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন পেশ করবেন। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের পক্ষ থেকে আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই দুর্ঘটনায় তূর্ণা নিশিথা এক্সপ্রেস ট্রেনের লোকো মাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকো মাস্টার অপু দে এবং ওয়ার্কিং গার্ড আব্দুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, সোমবার দিবাগত রাত ৩টার দিকে কসবা উপজেলার মন্দবাগ নামক স্থানে তূর্ণা নিশিথা ও উদয়ন এক্সপ্রেস নামে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে এখন পর্যন্ত ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক মানুষ।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়