RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৫ ১৪২৭ ||  ১২ সফর ১৪৪২

চারদিনে কর আদায় ১৩৪৬ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চারদিনে কর আদায় ১৩৪৬ কোটি টাকা

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত মেলায় রাজস্ব আদায় হয়েছে এক হাজার ৩৪৬ কোটি ৮০ লাখ ২৫ হাজার ৫১২ টাকা।

এ পর্যন্ত সেবা গ্রহণ করেন ৯ লাখ ৬৮ হাজার ৯০৭ জন, রিটার্ন দাখিল হয়েছে ৩ লাখ ১৪ হাজার ৫৬৫ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ১৬ হাজার ৫৪১ জন করদাতা।

আয়কর মেলার চতুর্থ দিনেও করদাতাদের লম্বা লাইনে করসেবা গ্রহণ ও রিটার্ন দাখিল করে। রোববার রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত মেলায় সকাল থেকেই করদাতারা ভিড় লক্ষ্য করা গেছে।

আয়কর মেলার চতুর্থ দিনে ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। এই দিন সেবা গ্রহণ করেন ২লাখ ৯২ হাজার ৫২৫ জন, রিটার্ন দাখিল হয়েছে ৯২ হাজার ৯১৬ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৪ হাজার ৫৬২ জন করদাতা।

এর আগে আয়কর মেলার তৃতীয় দিনে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়।

ওই দিন সেবা গ্রহণ করেন ২লাখ ৭১ হাজার ৯৪০ জন, রিটার্ন দাখিল হয়েছে ৮৪ হাজার ৫৩৪ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৪ হাজার ১১ জন করদাতা।

এরও আগে দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি এক লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়।

আর মেলার প্রথম দিনে রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করে এনবিআর।

'কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন'- এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবছর দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা, ৫৬ টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়াও মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

 

ঢাকা/এম এ রহমান/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়