ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বস্ত্র খাতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বস্ত্র খাতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) বন্ধ টেক্সটাইল মিলগুলো পুনরায় চালু করার জন্য বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে।

সোমবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ চীনের শান্সি ইকোনোমিক অ‌্যান্ড ট্রেড ডেলিগেশনের প্রতিনিধিদলের সাথে বৈঠককালে তিনি এ কথা বলেন।  বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ সাহা, বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার মোহাম্মদ কামরুজ্জামান, বিজেএমসির চেয়ারম্যান আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মকবুল হোসন এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে দুই দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

মন্ত্রী বলেন,  জননেত্রী শেখ হাসিনা বস্ত্র ও পাট শিল্পের প্রতি খুবই আন্তরিক।  বস্ত্র খাতে বিদেশি বিনিয়োগকে সব ধরনের সহযোগিতা করতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে।  সরকারের হস্তান্তরিত বেসরকারি খাতে অনেক বস্ত্রকল বর্তমানে বন্ধ রয়েছে।  বেসরকারি খাতে হস্তান্তরের সময় যেসব শর্ত দেয়া হয়েছিল, সেসব শর্ত ভঙ্গকারীদের থেকে বস্ত্রকল পুন:গ্রহণ করা হচ্ছে। এসব বস্ত্রকল যেসব জমির ওপর দেশি/বিদেশ বিনিয়োগকারীরা চাইলে পিপিপি বা জিটুজি  এর মাধ্যমে চালু করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সাক্ষাৎকালে চীনের শান্সি ইকোনোমিক অ‌্যান্ড ট্রেড ডেলিগেশনের প্রতিনিধি জানান, ‘বাংলাদেশ ও চীনের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। চীন আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধু প্রতীম দেশ। দুই দেশের নিয়োমিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরো জোরদার হচ্ছে।  সেজন্য তারা বস্ত্র ও পাট খাতে বাংলাদেশের সাথে ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায়।’

এ সময় চীনের সান্সি ইকোনোমিক অ‌্যান্ড ট্রেড ডেলিগেশনের প্রতিনিধি শান্সি প্রদেশের ডেপুটি গভর্নর ওয়াং ইয়াসিন, ডিরেক্টর ঝাও জুয়ানজো, শান্সি প্রদেশের ডিপার্টমেন্ট অব কমার্সের পরিচালক হান চুনলি প্রমুখ।


ঢাকা/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়