ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নতুন সড়ক আইনে মিশ্র প্রতিক্রিয়া

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন সড়ক আইনে মিশ্র প্রতিক্রিয়া

নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের পর দেশের বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ রেখেছে পরিবহন শ্রমিকরা।  সারা দেশে ট্রাক ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক-কভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

নতুন সড়ক আইন নিয়ে শুধু বাস বা ট্রাক মালিক শ্রমিক কঠোর প্রতিবাদ করলেও অনেকেই বলছেন, এমন আইন সরকারের অনেক আগেই বাস্তবায়ন করার দরকার ছিল।

সাধারণ মানুষ বলছেন, বাংলাদেশের সড়ক-মহাসড়কের এত বেশি বিশৃঙ্খলা হচ্ছে তা দেখলে কারো মনে হবে না যে এখানে কোনো আইন আছে। দেশে চলমান আইন থাকলেও তা কেউ মানছে না। 

রাজধানীর শ্যামলীতে থাকেন তাসলিমা বেগম। পেশায় একজন সরকারি চাকরিজীবী। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আমি ঢাকা থাকি প্রায় ১২ বছর।  প্রতিদিনই কাজের জন্য বাসার বাইরে বের হতে হয়।  প্রতিদিন সকালে যখন বাসা থেকে বের হই তখন চিন্তা করি সুস্থভাবে বাসায় আবার ফিরে যেতে পারব কিনা। রাস্তায় নামলেই দেখা যায় বাস, প্রাইভেটকার, সিএনজি, ট্রাক, লেগুনা  যেভাবে চালকরা চালান, তাতে যেকোনো সময় বিপদ হতে পারে।  কেউ নিয়ম মানছেন না।’

তিনি বলেন, রাজধানীতে যেসব পরিবহন চলাচল করে খোঁজ নিয়ে দেখলে দেখা যাবে অধিকাংশ পরিবহনের বৈধ কাগজ, ড্রাইভিং লাইসেন্স নেই।  কিন্তু তারা দিব্যি গাড়ি চালিয়েই যাচ্ছেন।  আবার পুলিশ ধরলে ব‌্যবস্থা করে ঠিকই পার পেয়ে যাচ্ছেন।  সরকার নতুন যে সড়ক আইন করেছে সেটা অবশ্যই কার্যকর করা দরকার।

পথচারী মোহাম্মদ আবদুল্লাহ সরদার রাইজিংবিডিকে বলেন, পরিবহন শ্রমিকদের মধ্যে কোনো ভয় কাজ করে না।  তারা মামলা বা জরিমানা যাই হোক সেটার ভ্রূক্ষেপ করে না। পুলিশ মামলা দিলে তারা মনে করে কোনো ব্যাপার না।  তাদের আইনের প্রতি শ্রদ্ধা নেই।

তিনি বলেন, সরকার নতুন সড়ক আইন করেছে এটা ভালো পদক্ষেপ।  দেশের যেকোনো আইনকে জনগণের ভয় পাওয়া উচিৎ।

বাস ড্রাইভার সোহেল মিয়া বলেন, সড়কে গাড়ি চালালে নানা ধরনের সমস্যা হতে পারে। নতুন সড়ক আইনে যে বিধান রাখা হয়েছে সেটা মানা সম্ভব না। এজন্য গাড়ি না চালানোই আমাদের কাছে নিরাপদ।  নতুন আইনে আমাদের শ্রমিকদের কোনো সুবিধা  দেয়া হয়নি। 


ঢাকা/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ