ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘২০২৩ সালের মধ্যে সব বিদ্যালয়ে টয়লেট নিশ্চিত হবে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০২৩ সালের মধ্যে সব বিদ্যালয়ে টয়লেট নিশ্চিত হবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, আগামী ২০২৩ সালের মধ্যে দেশের সব বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করা হবে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ প্রাঙ্গণে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড ‘বিশ্ব টয়লেট দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সমবায়মন্ত্রী বলেন, বিদ্যালয়গামী ছাত্র-ছাত্রীরা দিনে প্রায় ৬/৭ ঘণ্টা বিদ্যালয়ে অবস্থান করে। বিদ্যালয়গুলোতে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণের জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ কাজ করছে। ২০২৩ সালের মধ্যে বাংলাদেশের সব বিদ্যালয়ে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করা হবে।

মন্ত্রী বলেন, অপরিচ্ছন্নতার কুফল সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জানাতে হবে।  একই সঙ্গে স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবস্থাপনার সুফল সম্পর্কেও আলোচনা করতে হবে। বিদ্যালয়ের শিক্ষকরা যদি এ ব্যাপারে দায়িত্ব নেন তাহলে সুফল পাওয়া যাবে।

দেশের স্কুলগুলোর টয়লেটের পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ বিপুলসংখ্যক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন।  তারা স্কুলের টয়লেট পরিস্কার রাখা এবং স্বাস্থ্যসম্মত ভবিষ্যৎ গড়ার শপথ নেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ইউনিলিভার বাংলাদেশের সিইও কেদার লেলে, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইমরুল কায়েস মুনিরুজ্জামান প্রমুখ।

 

ঢাকা/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়