RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

‘জলবায়ু সচেতনতা বাড়ানোর অন‌্যতম মাধ‌্যম আলোকচিত্র’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জলবায়ু সচেতনতা বাড়ানোর অন‌্যতম মাধ‌্যম আলোকচিত্র’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন  বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত সমস্যাগুলি কার্যকর উপায়ে তুলে ধরার অন্যতম উপায় আলোকচিত্র। একটি সুন্দর আলোকচিত্র অনেক বার্তাবহ হতে পারে। আন্তর্জাতিক ফোরামে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিষয়গুলি আলোচনার সময়েও আমরা এধরনের প্রতিনিধিত্বকারী আলোকচিত্র তুলে ধরতে পারি।’

বুধবার ব্রিটিশ কাউন্সিল, ঢাকায় জার্মান অ‌্যাম্বাসি ও ব্রিটিশ হাইকমিশন আয়োজিত জলবায়ু সচেতনতামূলক আলোকচিত্র প্রদর্শনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জার্মানের মান্যবর রাষ্ট্রদূত Mr. Peter Fahrenholtz, ইরানের ডেপুটি হাইকমিশনার KhanbarHosseinBor,বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) এর নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান ও  ব্রিটিশ কাউন্সিলের উপপরিচালক Andrew Newton প্রমুখ।

অনুষ্ঠানে প্রতিযোগিতার বিচারকবৃন্দ, সরকারি কর্মকর্তা, কূটনৈতিক মিশন, দ্বিপক্ষীয় এবং বহুপাক্ষিক সংস্থা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী এসময় পরিবেশ সম্পর্কিত আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার বাস্তব ঘটনা তুলে ধরার জন্য উন্নয়ন সহযোগিদের অনুরোধ জানান।

তিনি বলেন, ‘বাংলাদেশ ঘূর্ণিঝড় এবং বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার সফলতা দেখিয়েছে। তবে জলবায়ু পরিবর্তনজনিত দীর্ঘমেয়াদি  দুর্যোগের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় সচেতনতা কার্যক্রম বাড়ানো সময়ের দাবি।’

পরিবেশমন্ত্রী বলেন, ‘এ ধরনের প্রদর্শনী আমাদের সমাজের বিভিন্ন অংশের প্রচুর লোককে সচেতন করতে এবং আমাদের সকলকে জলবায়ু পরিবর্তনে ইতিবাচক পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ধ করবে।’

মন্ত্রী অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন এবং অনুষ্ঠান শেষে জলবায়ু পরিবর্তন বিষয়ে নির্মিত ডকুমেন্টারি এবং প্রদর্শনীর আলোকচিত্র ঘুরে দেখেন। অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে থেকে প্রাথমিকভাবে বিশটি ছবি এবং চূড়ান্তভাবে তিনটি আলোকচিত্র পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।


ঢাকা/নঈমুদ্দীন/সনি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়