ঢাকা, সোমবার, ১ পৌষ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের বিশেষ পরিদর্শন শুরু

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২০ ৯:৪০:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২০ ৯:৪৫:২৩ পিএম

নির্মাণ সেক্টরে বিশেষ পরিদর্শন শুরু করেছে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর।

নির্মাণ সেক্টরে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির লক্ষে প্রতিমাসের নির্ধারিত যে কোন দুইদিন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শকগণ নিয়মিত কলকারখানা পরিদর্শনের পাশাপাশি নির্মাণ সাইট পরিদর্শন করবে।

বুধবার থেকে আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত নির্মাণ সাইটের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দিয়ে প্রতিমাসের ২০ ও ২১ তারিখ উপ-মহাপরিদর্শকের কার্যালয়, ঢাকার ১৯ জন শ্রম পরিদর্শক ৪০টি করে নির্মাণ সাইট পরিদর্শন করবে।

এ বিষয়ে বুধবার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় স্বাক্ষরিত এক অফিস আদেশে এ বিশেষ পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়।

কলকারখানায় নিয়মিত শ্রম পরিদর্শনের বাইরে নির্মাণ সাইট পরিদর্শনের বিষয়ে ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল বলেন, শ্রম পরিদর্শকগণ কলকারখানা পরিদর্শনের পাশাপাশি অন্যান্য কর্মক্ষেত্র নিয়মিত পরিদর্শন করেন।

তিনি বলেন, নির্মাণ খাতের নিরাপত্তার বিষয়টি প্রাধন্য দিয়ে আমরা এ বিশেষ পরিদর্শনের কার্যক্রম শুরু করেছি। এ মাসে আজ ও আগামীকাল ১৯ জন শ্রম পরিদর্শক বিশেষ এ পরিদর্শন কার্যক্রমে অংশ নেবেন। নির্মাণ সাইট পরিদর্শনের একটি চেক লিস্টও প্রস্তুত করা হয়েছে। শ্রম পরিদর্শকগণ নির্মাণ সাইটের মালিক-শ্রমিক সকলকে নিরাপত্তাই সর্বাগ্রে বিষয়টি বোঝাতে সক্ষম হবেন।

গত ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর ডেনিশ ওয়ার্কিং এনভায়রণমেন্ট অথরিটি-ডিডাব্লুইএ এর সহযোগিতায় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর পাঁচ জন মাস্টার টেইনারের তত্বাবধানে উপ-মহাপরিদর্শকের কার্যালয়, ঢাকার ১৯ জন শ্রম পরিদর্শককে নির্মাণ সেক্টরে শ্রম পরিদর্শন সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান করা হয়।


ঢাকা/আসাদ/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন