ঢাকা, রবিবার, ১ পৌষ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পরিবহন ধর্মঘট স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২১ ১:০৯:৪৮ এএম     ||     আপডেট: ২০১৯-১১-২১ ৬:১৭:৩৩ পিএম

নতুন সড়ক পরিবহন আইনের প্রতিবাদে ডাকা ধমর্ঘট স্থগিত করা হয়েছে।

বুধবার দিবাগত রাত পৌনে ১টার দিকে ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা ধর্মঘট স্থগিতের প্রতিশ্রুতি দিয়েছেন। আমরা তাদের ৯ দফা দাবি নিয়ে আলোচনা করেছি। লাইসেন্স, ফিটনেস সনদ আপডেটের জন্য তাদের ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। তারা আইন সংশোধনের যে দাবি জানিয়েছেন সেটা বিবেচনার জন্য সুপারিশ আকারে আমরা যোগাযোগ মন্ত্রণালয়ে পাঠাব। তারা এগুলো বিবেচনা করে আইন মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে। 

মন্ত্রী বলেন, মালিক শ্রমিক নেতাদের নতুন আইনের নয়টি ধারা নিয়ে আপত্তি ছিল। এগুলো নিয়ে আমরা দীর্ঘ চার ঘণ্টা আলোচনা করেছি। আলাপ-আলোচনার ভিত্তিতে মালিক শ্রমিক নেতারা ধর্মঘট স্থগিত করার সিদ্ধান্তে একমত পোষণ করেছেন। এসব ধারা কিভাবে সমাধান করা যায় তা নিয়ে আমাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকবে। তবে অবশ্যই রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি বা লাইসেন্স ছাড়া কোন ড্রাইভার গাড়ি চালাতে পারবে না। আর হাইওয়েতে যেসব ট্রাক চলাচল করে সেগুলো যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে সে বিষয়েও সংশ্লিষ্টদের নিদের্শ দেওয়া হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রী বলেন, আইনের পাশাপাশি পরিবহন সংশ্লিষ্টদের কি কি সমস্যা আছে সেগুলো নিয়েও আলোচনা হয়েছে। বাস স্ট্যান্ড গাড়ি পার্কিং হাইওয়েতে গাড়ি চালানোর সময় বিভিন্ন সুযোগ সুবিধা ছাড়াও অন্যান্য বিষয় নিয়ে আলাপ হয়েছে। যেগুলো সরকারের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসময় বাস ট্রাক মালিক সমিতির নেতারা অবশ্য বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। এজন্য আপাতত যে ধর্মঘট ছিল তা স্থগিত করা হলো। সে ক্ষেত্রে বৃহস্পতিবার সকাল থেকেই সব ধরনের পরিবহন চলাচল শুরু হবে। 

এর আগে রাত নয়টার পর এ বৈঠক শুরু হয়। বৈঠকে বাস-ট্রাক মালিক শ্রমিক পরিষদের নেতারা এবং সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাসহ বিআরটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

ঢাকা/মাকসুদ/নাসিম

ইউটিউব সাবস্ক্রাইব করুন