ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘বেঁচে থাকার সাহস, শক্তি ও উৎসাহ যোগায় প্যালিয়েটিভ কেয়ার’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বেঁচে থাকার সাহস, শক্তি ও উৎসাহ যোগায় প্যালিয়েটিভ কেয়ার’

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বেঁচে থাকার সাহস, শক্তি ও উৎসাহ যোগায় প্যালিয়েটিভ কেয়ার।

সোমবার  রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরে এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে 'বিশ্ব হসপিস অ্যাণ্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস' উপলক্ষে  প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত তিন দিনব্যাপী (০২-০৪ ডিসেম্বর) জনসচেতনতামূলক  আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

তিনি বলেন, আমরা জানি যে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত রোগীদের নিরাময় সম্ভব নয়। কিন্তু প্যালিয়েটিভ কেয়ার এর মাধ্যমে মৃত্যু পথযাত্রী রোগীদের কষ্ট, যন্ত্রণা ও দুর্ভোগ অনেকাংশেই লাঘব করা সম্ভব। নিরাময় অযোগ্য রোগীদের মানসিক প্রশান্তি দেয়ার জন্যই এ প্যালিয়েটিভ কেয়ার সিস্টেম। বেঁচে থাকার সাহস, শক্তি ও উৎসাহ যোগায় প্যালিয়েটিভ কেয়ার।

প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশের সভাপতি সৈয়দ সাদেক মোঃ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। স্বাগত বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার এর প্যালিয়েটিভ মেডিসিন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর নিজাম উদ্দিন আহমদ।

পরে প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রাজধানীর টিএসসি'র শহিদ মুনীর চৌধুরী সম্মেলন কক্ষে 'মানিকগঞ্জ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ঢাকা' আয়োজিত বিশিষ্ট লেখক ও গবেষক মো. আজহারুল ইসলাম রচিত "উপমহাদেশের চলচ্চিত্রের জনক হীরালাল সেন" শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।



ঢাকা/ আসাদ/নাসিম 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ