ঢাকা, মঙ্গলবার, ১৪ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ঢাকায় কালাই রুটি উৎসব

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৬ ১০:৩৯:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৭ ৮:১৭:০১ এএম

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্য আর সংস্কৃতিকে তুলে ধরতে অনুষ্ঠিত হলো কালাই রুটি উৎসব।

শুক্রবার ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশাালা প্লাজায় এ উৎসব হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, চাপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল।

উৎসবে আসা অতিথিদের চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী খাবার কালাই রুটি আপ্যায়ন করানো হয়। এ সময় সবার সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে কালাই রুটি আপ্যায়ন করানো হয়।

এর আগে বিকেল থেকে উৎসবে যোগ দিতে বিভিন্ন এলাকা থেকে ঢাকাস্থ চাপাইনবাবগঞ্জের অনেকে আসেন। কালাই রুটির স্বাদ নিতে অনেক কৌতূহলী মানুষও উৎসবে ভিড় করেন।

আয়োজকরা জানিয়েছেন, কালাই রুটির চাহিদা যে শুধুমাত্র চাঁপাইনবাগঞ্জে তা নয়। দেশের বিভিন্ন স্থানে এ রুটির ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে ঢাকায় এর চাহিদা অনেক বেশি।

‘আমরা চাঁপাইবাসী’ গত তিন বছর ধরে কালাই রুটি উৎসব করছে। তবে আগের আয়োজন ছোট পরিসরে হলেও এবার উৎসব বড় পরিসরে হচ্ছে। কালাই রুটি যারা পছন্দ করেন তাদের কথা চিন্তাসহ খাবারের এই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

জিআইয়ে অন্তর্ভুক্ত করতে সহায়তা

ঐতিহ্যবাহী খাবার কালাই রুটিকে জিওগ্রাফিক্যাল ইন্ডিকেটর বা জিআইয়ে অন্তর্ভুক্ত করতে পররাষ্ট্র মন্ত্রণালয় সব ধরনের সহায়তা করবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

কালাই রুটি উৎসবে শাহরিয়ার আলম বলেন, আমি পৃথিবীর অনেক দেশ ভ্রমণ করেছি। খাবারের একটি আইটেম দিয়ে একটি উৎসব করা যায় এটি এখানে না এলে বুঝতাম না। আপনারা জানেন কোনো দেশের বিশেষ কোনো ঐতিহ্য জিওগ্রাফিক্যাল ইন্ডিকেটরে অন্তর্ভুক্ত করা হয়। আমাদের  শীতল পাটি, জামদানিসহ অনেক কিছু সেখানে নিবন্ধন করা হয়েছে। আমি আয়োজকদের অনুরোধ জানাব আপনারা কালাইরুটি জিআই করার উদ্যোগ নেন। এটির ইতিহাস, উপাদান অন্তত বাংলায় লিখে দুই পৃষ্ঠা পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেন। আমরা ইংরেজিতে ট্রান্সলেট করে জিআইয়ের জন্য আবেদন করব।

কালাই রুটি উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে ছিল জনপ্রিয় ও দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকম।


ঢাকা/নূর/সাইফ