ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাতিসংঘভুক্ত আন্তঃরাষ্ট্রীয় সংগঠনের শীর্ষ পদে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতিসংঘভুক্ত আন্তঃরাষ্ট্রীয় সংগঠনের শীর্ষ পদে বাংলাদেশ

নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল জাতিসংঘের কাঠামোর আওতায় প্রতিষ্ঠিত স্বায়ত্তশাসিত আন্তঃরাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান কমন ফান্ড ফর কমোডিটিসের (সিএফসি) পরবর্তী ব্যবস্থাপনা পরিচালক পদে নির্বাচিত হয়েছেন।

শনিবার দেশটির হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশসহ মোট ছয় জন প্রতিদ্বন্দ্বী উক্ত পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে এবং সদস্য দেশসমূহের ভোটে রাষ্ট্রদূত বেলাল আগামী চার বছরের জন্য ব্যবস্থাপনা পরিচালক পদে নির্বাচিত হন।

বর্তমানে বাংলাদেশ, নেদারল্যান্ড, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, জার্মানি, ইতালি, ব্রাজিল, আর্জেন্টিনা, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ইত্যাদি দেশসহ ১০১টি দেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন, আফ্রিকান ইউনিয়ন ইত্যাদিসহ নয়টি সংস্থা এই সংগঠনের সদস্য এবং এর সদর দপ্তর নেদারল্যান্ডের অ্যামস্টারডামে।

সংশ্লিষ্টরা বলছেন, সিএফসি’র এই শীর্ষ পদে রাষ্ট্রদূত বেলালের নির্বাচিত হওয়া আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে নিশ্চিতভাবেই আরো এগিয়ে নিলো।

জার্মানির হেগ-এতে অনুষ্ঠিত সংগঠনটির গভর্নিং কাউন্সিলের ৩১তম বার্ষিক সভায় গত ৪ ডিসেম্বর ব্যবস্থাপনা পরিচালক পদের নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের জন্য সিএফসি’র গভর্নর বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন উক্ত সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

নির্বাচন পরবর্তী এক সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তৃতায় রাষ্ট্রদূত বেলাল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশ আজ সম্মান ও স্বীকৃতির যে উচ্চতায়, এই ঐতিহাসিক বিজয় কেবলমাত্র তার অতিক্ষুদ্র এক প্রতিফলন।

 

ঢাকা/হাসান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়