ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘মানুষ বুঝতেই চাচ্ছে না যে, তারা মানুষ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মানুষ বুঝতেই চাচ্ছে না যে, তারা মানুষ’

বিচারপতি আব্দুল রউফ বলেছেন, বিশ্বের মানুষ বুঝতেই চাচ্ছে না যে, তারা মানুষ। মানুষের চেয়ে অধিক শ্রেষ্ঠ জীব আর এ সৃষ্টিজগতে নেই। আজ মুসলমানদের দেউলিয়াত্বের কারণ রাসুলের পথ থেকে সরে আসা।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ‘বিশ্ব সংকট নিরসনে মহানবী (সা.) এর আদর্শ’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মাওলানা আবু তাহের জিহাদীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ‌্যাপক ড. মুহাম্মদ আব্দুল মা'বুদ।

বিচারপতি আব্দুল রউফ বলেন, মানুষ হিসেবে সৃষ্টিজগতে তার অবস্থান জানা জরুরি, ইসলাম সম্পর্কে জানা জরুরি। ইসলামের বয়স কত? এমন প্রশ্নের অনেক উত্তর আসবে। কিন্তু আসলে উত্তর কী? আসলে ইসলামের কোনো বয়স নেই। কারণ, ইসলাম সার্বজনীন। সব ধর্ম-বর্ণের মানুষ, জীবকে নিয়েই ইসলাম। কোনো কিছুই এর বাইরে নয়। আর কোরআন জীবন্ত, কোরআন কথা বলে। প্রশ্ন করলে উত্তরও দেয়। সব সমাধান কোরআনেই।

তিনি বলেন, মানুষ সৃষ্টির সেরা মাখলুকাত, সেটা বোঝার উপায় কী? মানুষকে দেয়া হয়েছে বিশেষ জ্ঞান। আর ওই জ্ঞানে মানুষই সৃষ্টি নিয়ে কাজ করবেন, স্রষ্টাকে খুঁজবেন।

ইসলামী ঐক্যজোটের আমীর আব্দুল লতিফ নেজামী বলেন, মতানৈক্য থাকতেই পারে। কিন্তু মুসলিমদের বর্তমান পরিস্থিতিতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এক প্ল‌্যাটফর্মে আসতে হবে।

অ্যাডভোকেট আব্দুল বাতেন বলেন, আমাদের সমাজ কোথায় এসে দাঁড়িয়েছে! কোর্টে মামলা হচ্ছে। মামলায় মেয়ের অভিযোগ, সে পিতার কাছে নিরাপদ না। কিন্তু আমাদের সবার পথ তো ছিল একটাই- সিরাতুল মোস্তাকিমের পথ।

টেকেরহাটের পীর মাওলানা কামরুল ইসলাম সাঈদ আনসারী বলেন, আলেম সমাজের ভূমিকা সমাজজীবনে কমেছে। উল্টো আলেম সমাজ নির্যাতিত। আজ নিত্যপণ্যের দাম বাড়ছে। তা কমাতে ক'জন আলেম আমরা ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করেছি। ব্যবসায়ী ও ক্রেতাসহ এ দেশের ৯৫ শতাংশ মানুষই তো মুসলমান।

শার্শিনার পীর শাহ আরিফ বিল্লাহ সিদ্দিকী বলেন, কোনো তন্ত্র-মন্ত্রে এ দেশ চলতে পারে না। একটাই পথ- সিরাতের পথ। রাসুলের দেখানো পথেই তার আদর্শের রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মমতাজ উদ্দীন কাদেরী বলেন, বাংলাদেশসহ ৫৩ মুসলিম দেশে যা হচ্ছে, তা মঞ্চস্থ করছে ইহুদি-খ্রিষ্টানরা। এটা আমাদের ভাঙতে হবে। এটা আমাদের রাসুলের আদর্শ ছাড়া সম্ভব নয়। শান্তির সংকট বড় সংকট। রাসুলের আদর্শই পারে এই সংকট কাটাতে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব অনুষদের সাবেক ডিন আবুল কালাম পাটোয়ারী বলেন, আমরা আল কোরআন থেকে দূরে সরে গেছি। রাসুলকে ভালবাসতে ভুলে গেছি। আল্লাহর ইবাদাত ছেড়ে দিয়েছি। যে কারণে আমাদের ওপর জুলুম-নির্যাতন নেমে এসেছে৷

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্লাস অ‌্যান্ড সিরামিকস বিভাগের প্রধান অধ‌্যাপক ড. মুহাম্মদ ফখরুল ইসলাম বলেন, ইসলাম একটি নিছক ধর্মের নাম নয়, ইসলাম এটি পূর্ণাঙ্গ জীবনবিধান। কিন্তু এটা জেনেও আমরা তা মানুষের কাছে পৌঁছাইনি, বিরোধীদের দাওয়াত দেইনি। যারা ইসলামের কথা বললেই জঙ্গি-সন্ত্রাসী আখ্যা দেয়, তাদের কাছে বারবার যেতে হবে। ইসলাম ছাড়া শান্তি আসবে না, এটা স্পষ্ট জানান দিতে হবে।

দৈনিক নয়াদিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন বলেন, শিক্ষা-দীক্ষায়, ডিফেন্সে মুখ ফিরিয়ে নিয়েছিল আর বিলাসিতায় লিপ্ত হয়েছিল, এ কারণে মুসলমানরা স্পেনে হেরে যায়। আর জিততে পারেনি। আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। ভোগ-বিলাসিতা ছেড়ে শিক্ষা-দীক্ষায় বেশি মনোনিবেশ করতে হবে।


ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়