ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশে উগ্রবাদ দমনে সহায়তা বাড়াবে যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশে উগ্রবাদ দমনে সহায়তা বাড়াবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে উগ্রবাদ দমনে একসঙ্গে কাজ করার এবং আরো সহায়তা বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

রাজধানীর কুড়িলে বসুন্ধরা কনভেনশন সেন্টারে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে সিটিটিসি, ইউএস-এইড ও ইউএন।

রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, ‘ইউএস সরকার উগ্রবাদ প্রতিরোধে ২০১৬ সাল থেকে বাংলাদেশের সঙ্গে কাজ করছে। উগ্রবাদ দমনে ইতিমধ্যেই ৩৫ মিলিয়ন ডলার সহায়তা প্রদান করা হয়েছে। প্রয়োজনে আরো সহায়তা করতে ইউএস সরকার প্রস্তুত রয়েছে।’

অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সিটিটিসিইউর প্রধান মনিরুল ইসলাম, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের বক্তারা বিশ্বজুড়ে সহিংস চরমপন্থা মোকাবিলার বিস্তৃত পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তারা গবেষক, উন্নয়ন সহযোগী, রাজনীতিবিদ, আইন প্রয়োগকারী সংস্থা এবং নাগরিক সমাজকে সহিংস উগ্রবাদ উসকে দেয়ার কারণগুলোর বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসিইউ) প্রধান মনিরুল ইসলাম বলেন, সমন্বয়ের মাধ্যমে উগ্রবাদবিরোধী কাজ করার প্ল্যাটফর্ম তৈরি হয়নি। এই সম্মেলনের মাধ্যমে তা শুরু হলো। আলোচনার মাধ্যমে উগ্রবাদ দমন প্রায় অসম্ভব হয়ে পড়েছে। তাই আইনগত ব্যবস্থার মাধ্যমে পুনর্বাসন কার্যক্রম চালিয়ে বিপথগামীদের সুস্থ জীবনে ফিরিয়ে আনতে হবে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, উগ্রবাদ শুধু বাংলাদেশের জন্যই নয়, পুরো বিশ্বের জন্য থ্রেট। উগ্রবাদ নির্মূলে নারীরা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। তাদের হাত ধরেই এই সংকট সমাধানের পথ খুঁজতে হবে।’ আন্তর্জাতিক অংশীজনদের উগ্রবাদ বিরোদী কার্যক্রমে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সরকার, নাগরিক সমাজ এবং শিক্ষা-গবেষণা ক্ষেত্রের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিচ্ছেন। এ সম্মেলনে অংশগ্রহণকারীরা সহিংস উগ্রবাদ প্রতিরোধ ও মোকাবিলার ক্ষেত্রে তাদের চিন্তা ও প্রচেষ্টাগুলো তুলে ধরবেন এবং বাংলাদেশ সরকারের কাছে জমা দেয়ার জন্য জাতীয় কৌশলের খসড়া তৈরি করবেন।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়